জাবিতে সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস পালিত

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৮:৩০

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ১২তম প্রয়াণবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি স্মরণযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

স্মরণযাত্রা শেষে উপাচার্য তার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীবৃন্দ।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ‘এইতো আমি শিল্পনিখিলে দ্বৈত-অদ্বৈত্যের মিলে’ শিরোনামে ২ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানের প্রথম দিন মঙ্গলবার ‘বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী, নাটকের গান, ‘সেলিম আল দীন ও এই যে আমি: অন্তরঙ্গ সংলাপ’ বিষয়ক মুক্ত আলোচনা, ঝন্টু বয়াতীর পরিবেশনায় গাজীর গান এবং নাটক ‘দহনদয়িতা’ মঞ্চায়িত হয়।

এছাড়া বুধবার ‘চলচ্চিত্র ও কথকতা: যৈবতী কন্যার মন’ বিষয়ক আলোচনা ও নাটক ‘সোহরাব-রুস্তম’ মঞ্চায়িত হবে।

পিডিএসও/তাজ