কবি নজরুল বিশ্ববিদ্যালয়

ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে আল্পনা উৎসব!

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৯, ১৩:০৭ | আপডেট : ১২ নভেম্বর ২০১৯, ১৩:২৯

জাককানইবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মানেই শিক্ষার্থীদের মাঝে অন্যরকম আমেজ ও উৎসবমুখর পরিবেশ। ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্রিয়াশীল সংগঠনের থাকে নানা আয়োজন। এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বরণ করতে বাহারি রঙের উৎসব। সেই রঙে প্রতিফলিত হয় নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার শুভ্রতা, শান্তি ও সমৃদ্ধির বার্তা। আর তাই এবার ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থীরা দেখবে ‘আল্পনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়’।

ভর্তিচ্ছুদের বরণ করে নিতে প্রতিবছরের মতো এ বছর বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের চেকপোস্টজুড়ে রাতভর আঁকা হয়েছে রঙ-বেরঙের আল্পনা। বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ‘তারুণ্য ১৩’ ব্যাচের আয়োজনে এই আল্পনা আঁকা উৎসব হয় সোমবার রাতভর।

প্রায় পৌনে ১ কিলোমিটারের আলপনা আঁকেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের অর্ধ শতাধিক শিক্ষার্থী। নান্দনিক এই শিল্পকর্ম নজর কেড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সবার। বিশেষ করে, তরুণ-তরুণীদের মাঝে এই আলপনা সেলফি শিকারের মহোৎসব হিসেবে দেখা দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব জানান, এ উদ্যোগের পেছনে ‘তারুণ্য ১৩’ ব্যাচের অন্তর্নিহিত চিন্তা ছিল আমাদের সংস্কৃতির বৈচিত্র্যকে তুলে ধরা, যা সাংস্কৃতিক ঐকতানের মূল বিষয়। এ উৎসবের স্মারককে বিভিন্ন রঙের বৈচিত্র্যতায় চিত্রিত করা হয়েছে।

আল্পনা আয়োজক শিক্ষার্থীরা জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থিদের স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে আল্পনা আঁকার কাজ করেছে। এ কাজে সহায়তা করে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ। অনেক শিক্ষার্থী মিলে কাজ করেছি। এই উদ্যোগের অংশ হতে পেরে ভালো লাগছে।

নবীনদের স্বাগত জানাতে আল্পনা উৎসবের অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান জানান, বর্ণিল এই আল্পনা দেখে আমি খুবই খুশি। এটা সত্যিই ভালো উদ্যোগ, যা এবার ভর্তি পরীক্ষায় ভিন্ন মাত্রা যোগ করেছে।

পিডিএসও/হেলাল