ঢাবিতে জো-বাইক সার্ভিস ডিইউ চক্কর উদ্বোধন

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১৯:০৭

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদ্বোধন করা হয়েছে অ্যাপভিত্তিক সাইকেল সেবা ‘ডিইউ চক্কর।’

ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস ঈ নোমানের সভাপতিত্বে বুধবার বিকালে এক অনুষ্ঠান থেকে এই সেবার উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পদাধিকারবলে ডাকসুর সভাপতি ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি ডিজিটাল ক্যাম্পাস বানানোর পথে এই ‘জোবাইক’ অন্যতম অবদান রাখবে। এটি ছাত্রদের উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। ক্যাম্পাসের যে পরিবহণ সমস্যা, তা এর মধ্য দিয়ে কমে আসবে বলে আমি বিশ্বাস করি।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, এটি একটি পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা। ছাত্র অবস্থাতেই এই ধরনের ব্যবস্থার সাথে শিক্ষার্থীরা পরিচিত হচ্ছে, এটি সুখকর বিষয়।

এ সময় তিনি ছাত্রনেতাদের উদ্দেশে বলেন, নেতা হয়ে প্রভাব ব্যবহার করে অঢেল ধনসম্পদের মালিক যিনি হন, তিনি মূলত নেতাই নন। নেতা ও কর্মীদের মাঝে জীবনমানের পার্থক্য বেশি হলে তার আর কোনো উপযোগিতা থাকে না।

সভাপতির বক্তব্যে ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস ঈ নোমান বলেন, আমি আমার নির্বাচনী ইশতেহারে এই অ্যাপভিত্তিক সাইকেলসেবা `ডিইউ চক্কর`-এর কথা বলেছিলাম। আপনাদের কাছ থেকে বিপুল উৎসাহ পেয়েছি বলেই আজ এটি বাস্তবায়ন সম্ভব হয়েছে।

অ্যাপভিত্তিক সাইকেল সেবা `জোবাইক`-এর প্রতিষ্ঠাতা মেহেদি রেজা বলেন, জোবাইক একটা স্বপ্ন। সাইকেলগুলো আমার নয়, আমাদের সবার। সেগুলোর যত্ন নেব আমরা সবাই। আমার স্বপ্ন ছিলো এখানে (ঢাকা বিশ্ববিদ্যালয়ে) জোবাইক নিয়ে আসব। ডাকসুকে ধন্যবাদ জানাই এক্ষেত্রে আমাকে সহায়তা করার জন্য।

ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানি, সদস্য রাকিবুল হাসান ঐতিহ্যসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

প্রসঙ্গত, গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ‘ডিইউ চক্কর’ নামে এই সেবাটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের অনুমোদনে এবং ডাকসুর সহযোগিতায় প্রাথমিকভাবে ১০০টি সাইকেল নিয়ে আজ থেকে ক্যাম্পাসে এটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

পিডিএসও/তাজ