শিক্ষার্থীদের ঘোষণা

১০ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ২০:৪৯ | আপডেট : ১১ অক্টোবর ২০১৯, ২১:১৮

অনলাইন ডেস্ক

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে বুয়েট শিক্ষার্থীদের দেওয়া ১০ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত বুয়েটের ভর্তি পরীক্ষা না নেওয়ার পক্ষে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেই সঙ্গে দাবিগুলো বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

শুক্রবার বিকালে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। এ সময় বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি নি‌ষিদ্ধ ঘোষণা, অভিযুক্তদের সাময়িক বহিষ্কারসহ ছাত্রদের অধিকাংশ দাবিই মেনে নেন ভিসি। কিন্তু ভ‌র্তি পরীক্ষার বিষয়ে সমঝোতা ছাড়াই আলোচনা শেষ হয়েছে।

আন্দোলনরত ছাত্রদের দা‌বি, আগে আবরারের হত্যাকারীদের স্থায়ী ব‌হিষ্কার করতে হবে, হল থেকে ছাত্র‌ নেতাদের উচ্ছেদ করতে হবে, অতীতের নির্যাতনে দায়ীদের শাস্তি দিতে হবে।তারপরই বুয়েটে একাডেমিক কার্যক্রম শুরু করতে দেওয়া হবে। এর আগে আগামী ১৪ অক্টোবরের ভর্তি পরীক্ষা নেওয়া যাবে না।

শিক্ষার্থীদের অ‌ভিযোগ, এখনো হলগুলোতে ছাত্রলীগ নেতারা কক্ষ দখল করে আছে। তাদের উচ্ছেদ না করা পর্যন্ত সাধারণ শিক্ষার্থীরা নিরাপদ নন। সবার আগে ক্যাম্পাস নিরাপদ করতে হবে, তারপর বিশ্ববিদ্যালয়ের স্বাভা‌বিক কার্যক্রম শুরু করতে হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সবশেষে শিক্ষার্থীরা জানান, ১০ দফার মধ্যে যেগুলো প্রশাসনের এখতিয়ারে রয়েছে সেগুলোর দৃশ্যমান অগ্রগতি না হলে অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে প্রশাসনিক কার্যক্রম চলবে। ভর্তি পরীক্ষা অ্যাকাডেমিক কার্যক্রমের মধ্যে থাকায় সেটিও বন্ধ থাকবে।

পিডিএসও/তাজ