অবশেষে শিক্ষকদের সঙ্গে বৈঠকে বুয়েট ভিসি

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৭:৫৫

অনলাইন ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার ৪৮ ঘণ্টা পর প্রকাশ্যে এসেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডে চলমান আন্দোলন পরিস্থিতি নিয়ে শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসেছেন উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলাম।

মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় বুয়েটের ভিসির কার্যালয়ে এ বৈঠক বসে বলে নিশ্চিত করেছেন ভিসির পিএস (একান্ত সচিব) কামরুল ইসলাম।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিন ও বিভাগীয় চেয়ারম্যানদের নিয়ে বিকেল সাড়ে ৪টার দিকে এ বৈঠক শুরু হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলন নিরসনের জন্য বিভাগীয় চেয়ারম্যান ও ডিনদের সঙ্গে ভিসি স্যার বৈঠকে বসেছেন।

 

অপরদিকে তার কার্যালয়ে তালা দিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

এর আগে বিকেল ৫টার মধ্যে ভিসি সশরীরে এসে এ বিষয়ে জবাবদিহি না করলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন আন্দোলরত শিক্ষার্থীরা। উপাচার্যের পিএস জানিয়েছেন, ডিনদের সঙ্গে মিটিং শেষে শিক্ষার্থী ও সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন অধ্যাপক সাইফুল ইসলাম।

অবশ্য এর আগে পাঁচ প্রতিনিধির সঙ্গে সাক্ষাতের জন্য উপাচার্যের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা। জানা গেছে, বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে আন্দোলনরত শিক্ষার্থীদের পাঁচ প্রতিনিধির সঙ্গে বসতে চান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

বিষয়টি নিশ্চিত করে বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালক মিজানুর রহমান বলেন, ‘ভিসির পিএস (ব্যক্তিগত সচিব) আমাকে ফোন করে বললেন, “বিশ্ববিদ্যালয়ের ভিসি আন্দোলনরত শিক্ষার্থী দলের পাঁচ প্রতিনিধির সঙ্গে বসতে চান। সেখানে বিভিন্ন অনুষদের ডিন ও আমি উপস্থিত থাকব।” সেখানে ডিন ও বড় বড় শিক্ষকরা থাকবেন, আমাদের কথার কোনো জোর থাকবে না। ফলে আমরা সেখানে যাব না।’

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার দুদিন পর্যন্ত ক্যাম্পাসে অনুপস্থিত  ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি (উপাচার্য) অধ্যাপক ড. সাইফুল ইসলাম। এ নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছে। আবরারের হত্যাকারীদের ফাঁসিসহ আট দফা দাবিতে আজ দ্বিতীয় দিনের মতো আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ ব্যাপারে বোর্ডের জনসংযোগ কর্মকর্তা শফিউর রহমান গণমাধ্যমে জানান, উপাচার্য সাইফুল ইসলাম অন্যান্য ডিনদের সঙ্গে মিটিং করছেন। এরপরে তিনি শিক্ষার্থী ও সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

পিডিএসও/রি.মা