আবরার হত্যার প্রতিবাদে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৭:৪৩

জাবি প্রতিনিধি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ ‘হত্যাকাণ্ডের’ প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর দেড়টা থেকে বেলা তিনটা পর্যন্ত শিক্ষার্থীরা মহাসড়কটি অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন। অবরোধের কারণে মহাসড়কের দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এর আগে দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটক দিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সেখানে কিছুক্ষণ বিক্ষোভ করে তারা মহাসড়ক ধরে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেটের সামনে মহাসড়কে অবস্থান নেন। এরপর তারা সেখানে প্রায় ঘণ্টাব্যাপী বিক্ষোভ প্রদর্শন করেন। এই বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীরা ‘গো ব্যাক ইন্ডিয়া’, ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’, ‘পানি, বন্দর, নদীর দেশ, জবাব দেবে বাংলাদেশ’, ‘দেশ বিরোধী চুক্তি, মানি না, মানবো না’ ইত্যাদি বিভিন্ন স্লোগান দেন। 

বিক্ষোভ প্রদর্শনকালে শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, ‘আবরার যে কথা বলেছে সেটা শুধু তার কথা নয় বাংলাদেশের সকল মানুষের কথা। আমরা আবরার হত্যার তীব্র নিন্দা জানাই। আবরার হত্যাকাণ্ড কোন নির্দিষ্ট অংশের অংশগ্রহণে হয়নি। আমরা মনে করি এটা রাষ্ট্রীয় হত্যাকাণ্ড।’

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকারী সদস্য রাকিবুল রনি বলেন, ‘আবরার খুন হয়েছে শুধু মাত্র ভারত পানি নিয়ে যাবে তার বিরোধিতা করার কারণে। মানুষের পক্ষে দাঁড়ানোর কারনে ছাত্রলীগের সন্ত্রাসীরা তাকে খুন করেছে। আমরা বলতে চাই, সরকার এই সন্ত্রাসীদের বিচার না করার কারণেই তারা এমন কাজ করে আসছে।’

পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে আসেন আন্দোলনকারীরা। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর বেলা তিনটার দিকে তারা মহাসড়ক ছেড়ে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেন। মিছিলটি শহীদ মিনারে পৌঁছানোর পর কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা।

পিডিএসও/তাজ