শেখ হাসিনার নির্দেশেই ছাত্রলীগ চালাতে চায় নতুন নেতৃত্ব

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪১ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৭

ঢাবি প্রতিনিধি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের সংবাদ সম্মেলন

ছাত্রলীগকে শেখ হাসিনার নির্দেশে পরিচালিত করবেন বলে জানিয়েছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়। তিনি বলেন,  তার (শেখ হাসিনা) কথা অনুযায়ী ছাত্রলীগ চলবে। দেশরত্নের হাতকে শক্তিশালী করার জন্য যা যা পদক্ষেপ নেওয়া দরকার, তা ছাত্রলীগ নেবে। আমাদের মাধ্যমে যাতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে, সেদিকে খেয়াল রাখব।

এদিকে সদ্য দায়িত্বপ্রাপ্ত ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের দাবি, ছাত্রলীগের নির্দিষ্ট একটি গঠনতন্ত্র থাকলেও গঠনতন্ত্রের উপর গঠনতন্ত্র হলো শেখ হাসিনা।

এছাড়া সব ইউনিটে কমিটি করে সুন্দর সম্মেলন উপহার দেওয়াকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ছাত্রলীগের ভারপ্রাপ্ত এই সাধারণ সম্পাদক। তিনি বলেন, আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে আগামী ১০ মাসের মধ্যে সবগুলো কমিটি তৈরি করে একটি সুন্দর সম্মেলন উপহার দেওয়া।

এছাড়া ছাত্রলীগকে ইতিবাচক ধারায় ফেরানোর প্রতিশ্রুতি ব্যক্ত করার পাশাপাশি কোনো টেন্ডারবাজ বা চাঁদাবাজদের বিরুদ্ধে কোনো প্রমাণ পেলে সাথে সাথেই ব্যবস্থা গ্রহণ করার ঘোষণা দেন এই দুই নেতা। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করেছেন তারা।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন করে এসব কথা জানান ছাত্রলীগের এই দুই শীর্ষ নেতা। এ সময় ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

২০১৮ সালের ১১ ও ১২ মে ২৯তম ছাত্রলীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে ওই বছরের জুলাই মাসের ৩১ তারিখ রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুর্নীতি, অর্থ কেলেঙ্কারিসহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিটি দেওয়ার চৌদ্দতম মাসের মাথায় গত শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানিকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়। ছাত্রলীগের সংবিধান অনুযায়ী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব কমিটির এক নং সহসভাপতি আল নাহিয়ান খান জয়কে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় কমিটির এক নং যুগ্ম-সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে।

পিডিএসও/হেলাল