চবির স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৩ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫২

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। রোববার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন চবি দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

আবেদন প্রক্রিয়া উদ্বোধনের পর সকাল ১১টা থেকে (www.cu.ac.bd এবং admission.cu.ac.bd) ওয়েবসাইটের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে শুরু করেছে। আবেদন প্রক্রিয়া চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত বিকাশ, রকেট ও শিওরক্যাশের মাধ্যমে আবেদনের টাকা পরিশোধ করা যাবে। ৯ অক্টোবর সকাল ১১টা থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বরাবরের মতো এবারও ভর্তি আবেদন ফরমের ফি ৪৭৫ টাকা ও প্রসেসিং ফি ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয়বারের মতো চবির নিজস্ব অটোমেশন প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমে শিক্ষার্থীকে সশরীরে সাক্ষাৎকারে উপস্থিত হতে হবে না। বিষয় পছন্দ, মেধাক্রম ও যোগ্যতার বিবেচনায় অটোমেশন পদ্ধতিতে বিষয়/বিভাগ নির্ধারিত হবে। 

৪ হাজার ৯ শত ২৬টি আসনের বিপরীতে পরীক্ষা হবে চারটি ইউনিট এবং দুটি উপ ইউনিটে। এবারও দ্বিতীয়বার আবেদনের সুযোগ থাকছে না। তবে মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর ফলাফল পরিবর্তিত হলে তা নিয়ে আবেদন করতে পারবে। 

ভর্তি পরীক্ষা প্রস্তুতি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২৭ অক্টোবর রোববার 'বি' ইউনিট,২৮ অক্টোবর সোমবার 'ডি' ইউনিট, ২৯ অক্টোবর মঙ্গলবার 'এ' ইউনিট এবং ৩০ অক্টোবর বুধবার 'সি' ইউনিটের পরীক্ষা হবে। বি-১ ও ডি-১ দুটি উপ ইউনিটের পরীক্ষা যথাক্রমে ৩১ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯টা ৪৫ ও দুপুর ২টা ১৫ মিনিটে হবে।

বিষয়ভিত্তিক আসন সংখ্যা, পরীক্ষার আসন বিন্যাস, প্রবেশপত্রসহ বিস্তারিত নির্দেশনা চবির ওয়েবসাইট (www.cu.ac.bd) ও ভর্তির ওয়েবসাইটে (http://admission.cu.ac.bd) পাওয়া যাবে। ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় পরামর্শ ও সহায়তার জন্য একাডেমিক শাখায় ০১৫৫৫-৫৫৫১৫৮ ও ০১৫৫৬-৫৭০০৮৮ নম্বরে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটি হটলাইন এবং আইসিটি সেলের ২০১ নং কক্ষে একটি হেল্প ডেস্ক খোলা হয়েছে। টেকনিক্যাল যেকোনো সহায়তার জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ০১৫৫৬-৫৭০০৭৭ নম্বরে আইসিটি সেলের হেল্পলাইনে যোগাযোগ করা যাবে।

পিডিএসও/হেলাল