ঢাবি প্রতিনিধি

  ১০ জুলাই, ২০১৯

বিজয় একাত্তর হলের শিক্ষার্থীদের বার্ষিক ফি কমলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল

হল সংসদ এবং শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের আবাসিক শিক্ষার্থীদের বার্ষিক ফি ৩৩০০ টাকা থেকে কমিয়ে ১৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একই সাথে অনাবাসিক শিক্ষার্থীদের বার্ষিক ফি ২১০০ টাকা থেকে কমিয়ে ১০০০ টাকা করা হয়েছে।

চলতি বছরের ১ জুলাই থেকেই এই নতুন ফি কার্যকর হবে বলে মঙ্গলবার বিজয় একাত্তর হলের এক নোটিশে জানানো হয়েছে।

এ বিষয়ে হলের প্রাধ্যক্ষ শফিউল আলম ভুইয়া বলেন, প্রশাসন সবসময় ফি কমানোর বিষয়ে আন্তরিক ছিল। কিছু সীমাবদ্ধতার কারণে ফি কমানো সম্ভব হচ্ছিল না। সম্প্রতি ইউজিসি থেকে হলে জনবল সরবরাহ করায় হলের ব্যয় কমানো সম্ভব হয়েছে। যার ফলে শিক্ষার্থীদের বার্ষিক ফি কমাতে পেরেছি।

বিজয় একাত্তর হলের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই অন্যান্য হলের সাথে সঙ্গতি রেখে ফি কমানোর দাবি জানিয়ে আসছে। এই দাবিতে শিক্ষার্থীরা একাধিকবার আন্দোলনও করেছে। গত মার্চ মাসে ডাকসু নির্বাচনের সময় সকল ছাত্র সংগঠনের পক্ষ থেকেই হলের ফি কমানোর প্রতিশ্রুতি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের এজিএস সাদ্দাম হোসেন শিক্ষার্থীদের সকল ন্যায্য দাবির প্রতি সমর্থন থাকার কথা জানিয়ে বলেন, আমরা চাই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সকল সুযোগ-সুবিধা সমানভাবে পাক। আর এজন্য ডাকসুর নেতারা সবসময় শিক্ষার্থীদের পাশে থাকবে।

ডাকসু নির্বাচনে বিজয় একাত্তর হলে ছাত্রলীগ সমর্থিত প্যানেল হল সংসদ নির্বাচনে জয়লাভ করলে নতুন করে ফি কমানোর দাবি জোরালো হয়।

এ বিষয়ে হল সংসদের জিএস নাজমুল হাসান নিশান বলেন, ডাকসু নির্বাচনের পর একাধিকবার বিশ্ববিদ্যালয় এবং হল প্রশাসনের সাথে আমরা আলোচনা করে অযৌক্তিক ফি কমানোর জোর দাবি জানিয়েছি। যার পরিপ্রেক্ষিতে ফি কমানো হয়েছে।

ফি কমানোর ঘটনাকে শিক্ষার্থীদের বিজয় উল্লেখ করে হল সংসদের এজিএস আবু ঈউনুস জানান, হল সংসদ নির্বাচনে তাদের অন্যতম ইশতেহার ছিল অযৌক্তিক ফি কমানো। সকলের প্রচেষ্টায় সেটি বাস্তবায়ন সম্ভব হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা বিশ্ববিদ্যালয়,বিজয় একাত্তর হল,ঢাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close