শিক্ষকদের প্রতি নির্দেশনা জারি

ক্লাসে পান জর্দা গুল খাওয়া যাবে না

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ১০:৪৮

অনলাইন ডেস্ক

শ্রেণিকক্ষে এবং শিক্ষার্থীদের সামনে পান, জর্দা ও গুল গ্রহণ না করার নির্দেশ দিয়েছে সরকার। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়েছে।

গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. আবদুল মান্নান স্বাক্ষরিত ‘ধুমপান ও তামাকজাতীয় দ্রব্য পরিহারসংক্রান্ত’ নির্দেশনা সব উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের কাছে পাঠানো হয়েছে। 

মাউশির দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, কোনও কোনও শিক্ষক বিদ্যালয় কিংবা বিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের উপস্থিতিতে ধুমপান করেন, বিষয়টি শিক্ষকসুলভ আচরণ ও জনস্বাস্থ্যের পরিপন্থী। ফলে তারা যেন বিদ্যালয়ের ভেতরে বা বাইরে শিক্ষার্থীদের সামনে ধূমপান করা থেকে বিরত থাকেন।

নির্দেশনায় আরও বলা হয়, কোনও কোনও শিক্ষক পান, জর্দা খান, গুল ব্যবহার করেন। এতে শিক্ষার্থীদের মাঝে বিরূপ প্রভাব পড়ে। একই নির্দেশনায় আরও বলা হয়, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে অন্য কিছু না দিয়ে বই অথবা শিক্ষা উপকরণ দেওয়া হোক।

মাউশির নির্দেশনায় আরও বলা হয়, শিক্ষার্থীদের সুস্বাস্থ্য গঠনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান বিভাগের পরামর্শে তাদের জন্য খাদ্যতালিকা নির্ধারণ করা হয়েছে। ওই তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠানপ্রধানদের নির্দেশনা দেওয়া হলো।

স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণের বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন করতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের অভিভাবক সমাবেশ ও মতবিনিময়সভা করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

পিডিএসও/হেলাল