আগামী মাসেই এমপিওভুক্তির ঘোষণা : শিক্ষামন্ত্রী

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১৮:৪৮

অনলাইন ডেস্ক

আগামী এক মাসের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় একথা জানান তিনি।

দীপু মনি বলেন, এমপিওর জন্য নেওয়া আবেদনগুলোয় চারটি ক্যাটাগরিতে যোগ্য হিসেবে প্রায় ২ হাজার ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। এগুলোর তথ্য আরও যাচাই-বাছাই করা হবে। এর পর এমপিওভুক্তি করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিভুক্তির দাবিতে অনেক দিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করেছেন। তাদের বিষয়টি গুরুত্ব দিয়ে আমরা অনেক আগেই এমপিওভুক্তির কাজ শুরু করেছি।

মন্ত্রী বলেন, প্রতিষ্ঠানগুলো থেকে যেসব তথ্য দেওয়া হয়েছে, আমরা তা যাচাই-বাছাই করব। তাদের দেওয়া তথ্য ঠিক থাকলে আগামী মাসে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। সবাইকে একসঙ্গে দেওয়া যায় কি না? ভাবছে সরকার। নতুবা যোগ্য একটি প্রতিষ্ঠানের একটি পেল আরেকটি বাদ দিলে এ নিয়ে সমস্যা সৃষ্টি হবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার বিষয়টি আমার জানা ছিল না। সম্প্রতি ইবতেদায়ি মাদরাসার শিক্ষক-কর্মচারীরা বেশ কয়েকদিন রাস্তায় বসে আন্দোলন করেন। এরপর আমি তাদের নেতাদের সঙ্গে বসে তাদের সমস্যা জেনেছি। তারা অনেক কম বেতন পান-বিষয়টি অনেক মানবেতর।

মন্ত্রী বলেন, স্বতন্ত্র মাদরাসা শিক্ষক-কর্মচারীদের কোন পদ্ধতিতে তাদের অধিকার নিশ্চিত করা যায়, তা নিয়ে আমরা দ্রুত একটি সিদ্ধান্ত নেব।

পিডিএসও/রি.মা