শিক্ষার্থীদের ওপর হামলা

ঢাবি উপাচার্যের সঙ্গে বৈঠক ভিপি নূরের

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১১:৫১ | আপডেট : ০৩ এপ্রিল ২০১৯, ১২:২৩

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলে এক শিক্ষার্থীকে মারধর ও শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার বিচার নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে বৈঠক করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নূর।

বুধবার সকাল ৯টার পর উপাচার্যের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের বৈঠক হয়। বৈঠকে উপাচার্য তাদের দাবি মেনে নেয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন বলে জানান ভিপি নূর। ডাকসুর ভিপি বলেন, উপাচার্য আমাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন।

ডাকসু ও হল সংসদের নির্বাচনের সময় এসএম হলে সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র জমা দিয়েও শেষ মুহূর্তে প্রত্যাহার করা ফরিদ হাসানকে সোমবার রাতে ‘পিটিয়ে আহত’ করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। হামলায় জড়িতদের বিচার দাবিতে ডাকসুর ভিপি নূরের নেতৃত্বে বিকালে টিএসসির রাজু ভাস্কর্য থেকে মিছিল বেরোয়।

শতাধিক শিক্ষার্থীসহ মিছিল নিয়ে নূর এস এম হলে ঢুকলে তাদের ওপর হামলা হয়। হামলার আহত হওয়া ডাকসুর ভিপি নুরুল হক নূর এই ঘটনায় জড়িতদের বহিষ্কারসহ চার দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

রাত পৌনে ১টার দিকে ঘটনাস্থলে গিয়ে বিচারের আশ্বাস দিয়ে ভিপি নুরুল হক নুরসহ প্রতিবাদী শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি স্থগিত করার অনুরোধ জানান প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। কিন্তু শিক্ষার্থীরা প্রক্টরের আশ্বাসে ভরসা রাখেননি। তারা ভিসিকে ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার দাবি জানান। অনুরোধ না রাখায় এক পর্যায়ে রাত ২টার দিকে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী চলে যান।

সকালে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে যান ঢাবির ভিসি আখতারুজ্জামান। পরে একটি মাইক্রোবাসে করে ডাকসুর ভিপি নুর, সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ প্রতিবাদী শিক্ষার্থীদের নিজ কার্যালয়ে নিয়ে যান ভিসি। তাদের সঙ্গে কার্যালয়ের লাউঞ্জে বৈঠক করেন।

বৈঠক শেষে বেরিয়ে আসার পর ডাকসুর ভিপি নূর সাংবাদিকদের বলেন, বৈঠকে উপাচার্যের কাছে এসএম হলে শিক্ষার্থীকে মারধরের ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানানো হয়েছে। এছাড়া প্রত্যেক হল থেকে বহিরাগতদের তাড়িয়ে ঢাবির শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করা এবং কোন শিক্ষার্থী কোন রুমে থাকে তার ডাটাবেজ তৈরি করার প্রস্তাব দেয়া হয়েছে। ঢাবি উপাচার্য আমাদের দাবি মেনে নেয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন।

পিডিএসও/হেলাল