জাবিতে এইচ টি ইমাম

‘বঙ্গবন্ধু বিজ্ঞানমনস্ক চিন্তা-ভাবনায় দেশ গড়ার চেষ্টা করেন’

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ২০:৪৫

জাবি প্রতিনিধি

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাংলাদেশের শুধুমাত্র মহান স্থপতি নন, তিনি একই সঙ্গে বাংলাদেশ নির্মাণের প্রকৌশলীও বটে। তিনি বাংলাদেশকে গড়ে তোলার চেষ্টা করেছেন শৈল্পিক এবং বিজ্ঞানমনস্ক চিন্তা-ভাবনা দিয়ে।

বুধবার বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব রিমোট সেন্সিংয়ের আয়োজনে ‘বিজ্ঞান মনস্ক সমাজ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা' শীর্ষক স্মারক বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, যে কোনো দেশে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন হলে পরিবেশগত সমস্যা সৃষ্টি হয়। সেই বিষয়টি সামনে রেখে প্রধানমন্ত্রী ১০০টি অর্থনৈতিক জোনের বাইরে শিল্পাঞ্চল না গড়তে কার্যকর পদক্ষেপ হাতে নিয়েছেন। সব সেক্টরেই আমরা অভূতপূর্ব উন্নতি সাধন করেছি। ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এমনকি এক বছরের খাবার উদ্বৃত্ত রাখতেও আমরা সক্ষমতা অর্জন করেছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ও ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র (এআইটি, থাইল্যান্ড) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. জয়শ্রী রায়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ বক্তব্য দেন।

পিডিএসও/তাজ