৭ মার্চের ভাষণ—আমাদের বঙ্গবন্ধু

আইডিয়াল কলেজে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ২১:২৩ | আপডেট : ১৭ মার্চ ২০১৯, ১১:৪১

ইমাম মেহেদী

বিশ্বের সব ঐতিহাসিক ভাষণের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্যতম। তৎকালীন রেসকোর্স ময়দানের এই ভাষণকেই বাঙালির স্বাধীনতা অর্জনের অন্যতম পথ হিসেবে বিবেচনা করা হয়। আর এই ভাষণ নিয়েই সারাদেশের শিক্ষার্থীরা অংশ নেন রচনা প্রতিযোগিতায়।

শনিবার (১৬ মার্চ) রাজধানীর ধানমন্ডিস্থ আইডিয়াল কলেজে অনুষ্ঠিত হলো সেই প্রতিযোগিতার পুরস্কার বিতরণী। আইডিয়াল কলেজের আয়োজনে মাসব্যাপী মাধ্যমিক স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেন।

‘৭ মার্চের ভাষণ—আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক এ রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। কলেজের গভর্নিং বডির সভাপতি ও আইনজীবী সৈয়দ রেজাউর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাকিয়া পারভীন খানম ও কলেজের গভর্নিং বডির সদস্য মাহফুজুর রহমান। স্বাগত বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ প্রফেসর জসিম উদ্দীন আহম্মেদ।

হাবিবুল্লাহ সিরাজী বলেন, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু সমার্থক শব্দ। ৭ মার্চের বক্তব্যের ভাষা বাঙালির রক্তের ভাষা। এই ভাষণ পাঠ এবং বিশ্লেষণের মধ্য দিয়ে আমরা ঠিক তেমনি একটি সুখী বাংলাদেশ দেখবো বলে আশা করি, যেমনটি বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন।

আয়োজনে সারাদেশ থেকে অংশগ্রহণকারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের দুই বিভাগে বিজয়ী ২০ জনকে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থমূল্য প্রদান করা হয়।

পিডিএসও/হেলাল