সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আইন মানতে হবে : শিক্ষামন্ত্রী

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৮:২৮

চট্টগ্রাম ব্যুরো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন জীবনের ভালো ও সুন্দর স্বপ্ন থাকতে হবে। সেই স্বপ্ন হবে সমৃদ্ধ দেশ গড়ার।  রোববার ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য আইন রয়েছে। সেই আইন মেনে প্রতিষ্ঠানগুলো কার্যক্রম পরিচালনা করবে। কিন্তু অনেক সময় দেখা যায় অনেক প্রতিষ্ঠান আইন মেনে চলে না। সেক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইন মানতে হবে। শিক্ষার মান বজায় রাখতে হবে।  

দীপু মনি বলেন, দেশের প্রতিটি মানুষ যাতে শিক্ষা গ্রহণ করতে সেজন্য শিক্ষাখাতে ব্যাপক পরিবর্তন এসেছে। শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এজন্য বাজেটে শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপন, বিনা বেতনে অধ্যয়নের সুযোগসহ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে আওয়ামী লীগ সরকার।

শিক্ষার্থীদের স্বপ্ন দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, উন্নত দেশ গড়ার স্বপ্ন দেখবে। এই বিশ্বকে তোমরা একটি শান্তিময় বিশ্ব হিসেবে গড়ার স্বপ্ন দেখবে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, পড়ালেখা মানসম্মত হতে হবে। নয়তো লক্ষ্য অর্জন সম্ভব নয়। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি মানসম্মত শিক্ষা নিশ্চিতে কাজ করছে। সমাবর্তন অনুষ্ঠানে ৬শ’ গ্র্যাজুয়েটকে সনদ প্রদান করা হয়। এছাড়া ১২০ জনকে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য পদক দেয়া হয়।

অনুষ্ঠানে ইউনিভার্সিটির উপাচার্য এম. সেকান্দর খানসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকরাও বক্তব্য দেন। 

পিডিএসও/তাজ