ডাকসু নির্বাচন

ঢাবির প্রবেশ মুখে চেকপোস্ট ও বহিরাগত প্রবেশ নিষেধ

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৩:৩০

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন উপলক্ষে কাল রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ মুখে চেকপোস্ট বসানো হবে।

শনিবার ঢাবি এলাকা পরিদর্শনকালে এক বিফ্রিংয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া এ তথ্য জানান।

ডিএমপি কমিশনার বলেন, ডাকসু নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতি ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। এ ছাড়া জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিভিন্ন জায়গায় পুলিশ গুচ্ছ আকারে থাকবে। বিশ্ববিদ্যালয়ের পরামর্শ এবং চাহিদা মোতাবেক আমরা প্রস্তুত থাকব। যখনই বিশ্ববিদ্যালয় আমাদের নির্দেশ দিবেন তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের দায়িত্ব পালন করবেন।

যেসব হলে ভোট হবে প্রত্যেকটি কেন্দ্র সিসিটিভির আওতায় নিয়ে আসা হয়েছে জানিয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, গেটে থাকবে আর্চ মেটাল ডিটেক্টর, তল্লাশি করা হবে। সেখানে প্রক্টরিয়াল বডি, সিনিয়র শিক্ষকবৃন্দ, হল কর্তৃপক্ষ এবং আমাদের বিএনসিসি সেখানে নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।

তিনি আরও জানান, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, এই সংলগ্ন প্রত্যেকটি এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি ও নজরদারি অব্যাহত থাকবে। কোনো ধরনের বিশৃঙ্খলা করার কেউ চেষ্টা করলে, শৃঙ্খলা ভাঙার চেষ্টা করলে, অনিয়ম করার চেষ্টা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন। এ কাজে আমরা তাদের সহযোগিতা করবো। 

এর আগে গতকাল শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচনের দিন বিশ্ববিদ্যালয়ের তিনটি প্রবেশপথ (নীলক্ষেত, শাহবাগ ও হাইকোর্ট) বিশেষ নিরাপত্তা বেষ্টনীর আওতায় থাকবে। এই তিনটি প্রবেশপথ দিয়ে শুধু ভোটার ও নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিরা নিজ নিজ পরিচয়পত্র দেখিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ ও বের হবেন।

প্রসঙ্গত, আগামী ১১ মার্চ সোমবার দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পিডিএসও/তাজ