জুয়েল রানা লিটন ও অহি আলম, নোয়াখালী

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

নোবিপ্রবির ২য় সমাবর্তন অনুষ্ঠান

উন্নয়নের প্রতিটি খাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, আর্থ-সামাজিক উন্নয়নের প্রতিটি খাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। উন্নয়ন ও অগ্রগতির এ ধারাকে অব্যাহত রাখতে সঠিক ও যোগ্য নেতৃত্বের বিকল্প নেই। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি, আর তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

রোববার বিকেল সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো: আবদুল হামিদ এসব কথা বলেন।

লিখিত বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, নেতৃত্ব বিকাশের আদর্শ স্থান হচ্ছে বিশ্ববিদ্যালয়। তাই শিক্ষকদের নিয়মিত পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বের গুণাবলি জাগিয়ে তুলতে হবে। ছাত্র রাজনীতি হবে আদর্শভিত্তিক। দল বা ব্যক্তি নির্ভরশীলতা পরিহার করে শিক্ষার্থীদের স্বতন্ত্র ও আদর্শিক রাজনীতির সংস্কৃতি গড়ে তুলতে হবে। তাহলে দেশে গড়ে ওঠবে ত্যাগী, দক্ষ ও সুযোগ্য নেতৃত্ব। তাছাড়াও অসামাজিক কর্মকান্ডসহ চাঁদাবাজি, সন্ত্রাসী, মাদক ও জঙ্গি কার্যক্রমে শিক্ষার্থীরা যাতে কোনোভাবে নিজেদেরকে সম্পৃক্ত করতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। এ জন্য লেখাপড়ার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম ও মুক্তবুদ্ধি চর্চার ওপর গুরুত্ব রাখার আহ্বান জানান তিনি।

বক্তব্যে তিনি আরো বলেন, বর্তমান সরকার ইতোমধ্যে ডেল্টা প্লান-২১০০ গ্রহণ করেছে। ডেল্টা প্ল্যানের আওতায় উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির ব্যবস্থাপনা, সমুদ্রসম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার কথা বলেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্জিত বিশাল সমুদ্রসীমার বিপুল সম্পদ কাজে লাগাতে হলে এ বিশ্ববিদ্যালয়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করারও আহ্বান জানান তিনি।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা: দীপুমনি। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের এর উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান এবং সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

এবারের সমাবর্তনে শিক্ষার্থীদের মধ্যে স্নাতক পর্যায়ের ৬ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল ও স্নাতকোত্তর ৪ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়। এছাড়াও সমাবর্তনে ২২৬৩ জনকে স্নাতক, ৪৪৫ জনকে স্নাতকোত্তর এবং ২১৮ জনকে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি প্রদান করা হয়।

এদিকে সমাবর্তনকে ঘিরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বর্ণিল সাজে সেজেছে। জোরদার করা হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাষ্ট্রপতি,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,সমাবর্তন অনুষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close