জাবি প্রতিনিধি

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

জাবিতে র‌্যাগিং বন্ধে ব্যাচ ডে পালন নিষিদ্ধ!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‌্যাগিং প্রতিরোধের জন্য ব্যাচ দিবস পালন নিষিদ্ধ করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে ব্যাচ ডে পালনের সাথে র‌্যাগিংয়ের কী সম্পর্ক রয়েছে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ নিয়ে ফেসবুকে ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। আবার অনেকেই এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘ব্যাচ ডে পালনকালে রং ছিটানো হয়, এটা সেটা করা হয়। এতে অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটে।’

সাধারণত একটি ব্যাচের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের দিন থেকে সেই ব্যাচের সমান সংখ্যক দিনে ব্যাচ ডে পালন করে থাকেন। সে হিসেবে এবার ৪৮ ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরুর দিন থেকে ৪৮ তম দিনে ব্যাচ ডে পালন করার কথা। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞায় তারা দীর্ঘদিন ধরে চলে আসা এ উৎসব পালন করতে পারবেন না।

এদিকে বিজ্ঞপ্তিতে প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীদের র‌্যাগিং প্রতিরোধের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করা হয়। এতে বলা হয়, ২৪ ও ২৫ ফেব্রæয়ারি বেলা ১১ টায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে র‌্যাগিং বিরোধী সচেতনতামূলক র‌্যালি করা হবে, ক্লাস শুরুর দিন বিভাগ ও হল প্রশাসন নতুন শিক্ষার্থীদেরকে পূর্ববর্তী সকল ব্যাচের শিক্ষার্থীদের সাথে পরিচয় করিয়ে দেবে, শিক্ষকদের নিয়ে একাডেমিক ভবন ভিত্তিক ভিজিলেন্স টিম গঠন করা হবে, বিভাগীয় সভাপতি ও ছাত্র উপদেষ্টাগণ ৪৭ তম ব্যাচের শিক্ষার্থীদের কার্যক্রম পর্যবেক্ষণ ও কাউন্সেলিং করবেন, হল প্রভোস্ট, ওয়ার্ডেন, আবাসিক শিক্ষক, সহকারী আবাসিক শিক্ষক পালাক্রমে হলে উপস্থিত থাকবেন, হলে উঠার দিন থেকেই হল প্রশাসন নতুন শিক্ষার্থীদের তালিকা প্রণয়ন করবেন, হল প্রশাসনের সাথে সমন্বয় করে প্রক্টরিয়াল বডি হলে প্রবেশ করতে পারবে, প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখার কর্মকর্তারা দিবা-রাত্রি মোবাইল ডিউটি পালন করবেন, র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে তাৎক্ষণিক এক বছরের জন্য এই বিশ্ববিদ্যালয় হতে বহিস্কার করা হবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত ১০টার পরে জয় বাংলা গেট ব্যতিত সকল গেট বন্ধ থাকবে প্রভৃতি। এছাড়া বিজ্ঞপ্তিতে র‌্যাগিং প্রতিরোধে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হল- শিক্ষক ক্লাসে প্রবেশের পূর্বে শ্রেণিকক্ষের দরজা বন্ধ করা যাবে না, হলে যাতে র‌্যাগিং না হয় সেজন্য ছাত্রনেতা/নেত্রীদের দায়িত্ব নিতে হবে, ৪৮ ব্যাচের শিক্ষার্থীদেরকে দুর্গম-লোক চলাচল কম-নির্জন স্থানে নেওয়া যাবে না, শিক্ষার্থীদেরকে সার্বক্ষণিক আইডি কার্ড/লাইব্রেরি কার্ড/ বিভাগের কার্ড সাথে রাখতে হবে এবং রাত ১২টার পরে বটতলা সহ বিশ্ববিদ্যালয়ের কোথাও খাবারর দোকান খোলা রাখা যাবে না।

এসব বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, প্রশাসনিকভাবে সকল ডিন, প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ছাত্র প্রতিনিধিদের সাথে বৈঠক করে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,র‌্যাগিং,ব্যাচ ডে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close