চবি প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

সিইউডিএসের মাসব্যাপী বিতর্ক কর্মশালা উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর উদ্যোগে মাসব্যাপী 'পঞ্চদশ বিতর্ক ও পাবলিক স্পীকিং কর্মশালা ২০১৯' এর উদ্বোধনী অনুষ্ঠন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ৩ টায় সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরী।

এ সময় সিইউডিএস-এর সাবেক মডারেটর ও একুশে পদকপ্রাপ্ত ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হককে সিইউডিএস পরিবারের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। এর আগে 'উচ্চারণ ও যোগাযোগ' বিষয়ে ক্লাস নেন ইংরেজি বিভাগের প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য।

স্বাগত বক্তব্যে সংগঠনের সভাপতি হিমাদ্রী শেখর নাথ বলেন, ১৯৯৬ সাল থেকে যুক্তিভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে প্রতিবছর বিভিন্ন কার্যক্রম গ্রহন করে আসছে সিইউডিএস। এরই ধারাবাহিকতায় আমরা এবারও মাসব্যাপী দেশের সর্ববৃহৎ বিতর্ক কর্মশালা আয়োজন করতে পেরেছি।

উদ্বোধনকালে চবি উপাচার্য বলেন, দেশের জনসংখ্যার ৩২ শতাংশই তরুণ সমাজ। যুক্তিনির্ভর সমাজ গঠনে সিইউডিএস কাজ করে যাচ্ছে। অন্যায় ও অনাচার প্রতিরোধে যুব সমাজকে যুক্তিনির্ভর হয়ে প্রযুক্তির যথার্থ ব্যবহার নিশ্চিত করতে হবে।

সংবর্ধিত হয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে প্রফেসর ড. মাহবুবুল হক বলেন, ১৯৯৯ সালে মাত্র ১০০ জন সদস্য নিয়ে আয়োজিত কর্মশালা আজ ১০৫৪ জনে পরিণত হয়েছে। সিইউডিএস এর দীর্ঘ পথচলায় শুধু যুক্তির চর্চাই নয় বরং ভাষাগত দক্ষতা,শুদ্ধ উচ্চারণ ও সাংগঠনিক দক্ষতার শিক্ষা পাওয়া যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম আবু নোমান, একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. মাহবুবুল হক এবং সিইউডিএস এর সাবেক সাধারণ সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক আফজালুর রহমান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,কর্মশালা,সিইউডিএস,বিতর্ক কর্মশালা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close