রাবি প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

রাবিতে ‘শিক্ষক দিবস’ পালন

‘জোহার আত্মদান স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বিত করেছে’

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক শহীদ ড. শামসুজ্জোহার আত্মদান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বিত করেছে বলে মন্তব্য করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শ্যামল চক্রবর্তী ।

সোমবার সকাল ১০টায় রাবির শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ড. শামসুজ্জোহার ৫০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মারক বক্তৃতা প্রদানকালে তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর ওপর ‘চরিতার্থ এক বিজ্ঞান জীবন: নির্মিতি ও সমকালের ভাবনা’ শীর্ষক অভিভাষণ প্রদান করেন। স্মারক বক্তৃতার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ।

এদিকে সোমবার বিনম্র শ্রদ্ধায় রাবি প্রশাসন ও বিভিন্ন সংগঠন প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. সৈয়দ মো. শামসুজ্জোহার শাহাদৎবার্ষিকী পালন করে। দিনটিকে রাবিতে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হয়। তবে দীর্ঘ ৫০ বছর পরেও দিবসটি জাতীয় স্বীকৃতি পায়নি।

অধ্যাপক শ্যামল চক্রবর্তী বলেন, শিক্ষক সমাজ ও জাতির মেরুদণ্ড। তবে ভঙ্গুর মেরুদণ্ড নিয়ে দিন অতিবাহিত করলে জাতির যে ঋজু মেরুদণ্ড নির্মাণ হয় না, নিজের জীবন উৎসর্গ করে তা আমাদের জানিয়ে গিয়েছেন ড. শহীদ শামসুজ্জোহা। তার এই আত্মদান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বিত করেছে। তিনি আরো বলেন, সবাই শামসুজ্জোহা হতে পারবে না। তবে কউে যে হবে না তা নয়। যারা লড়াইয়ের ময়দানে নানা সময়ে আমাদের সামিল করেছেন ড. জোহা ছিলেন তাদের উত্তরসূরী। তবে যুগে যুগে জ্জোহা তৈরির দ্বারা অব্যাহত থাকে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য এম আবদুস সোবহান বলেন, প্রতিবছর এই দিনে জোহা স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। আমরা পুরনোরা বারবার সেটি শুনে থাকি। ভাল কিছু বারবার শোনার উপকারিতা আছে। ছাত্রদের বাঁচাতে ড. জোহা নিজের জীবনের ঝুঁকি নিয়ে ছুটে গিয়েছিলেন। এমনটি সবাই করতে পারে না। কেউ কেউ পারে। তার আত্মত্যাগ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার জন্য অবদান রেখেছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এতে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক বেলায়েত হোসেন হাওলাদার। অনুষ্ঠানের রসায়ন বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঊনসত্তরের গণঅভ্যুত্থান,রাবি,রাজশাহী বিশ্ববিদ্যালয়,শিক্ষক দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close