reporterঅনলাইন ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি, ২০১৯

ভোট ১১ মার্চ

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান সোমবার সকালে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে ভোটগ্রহণের তারিখ আগামী ১১ মার্চ।

ঘোষিত তফসিল অনুযায়ী আজ ১১ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকার বিষয়ে ১৮ ফেব্রুয়ারি ৪টা পর্যন্ত আপত্তি গ্রহণ করা হবে। আপত্তি গ্রহণ ও ভুলত্রুটি সংশোধন শেষে ২০ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ করা হবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হল প্রাধ্যক্ষ অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বেলা ১২টা হলে জমা নেওয়া হবে। পরদিন ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে মনোনয়নপত্র যাচাইবাছাই অনুষ্ঠিত হবে।

প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি ‍দুপুর ১২টায়। পরদিন ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে প্রার্থিতা বিষয়ে আপত্তি গ্রহণ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহার ২ মার্চ এবং ৩ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে ভোটগ্রহণ ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। ভোটাররা বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবে। ভোটগ্রহণ শেষে গণনার পর ফলাফল ঘোষণা করা হবে।

রিটার্নিং কর্মকর্তা বলেন, পুরো নির্বাচন ঘোষিত গঠনতন্ত্র ও আচরণবিধি অনুযায়ী গ্রহণ করা হবে। তবে এই সময়সীমার মধ্যে ইচ্ছা করলে সভাপতি এতে কিছু পরিবর্তন করতে পারবে। প্রাধ্যক্ষরা হলে নোটিশ বোর্ডে প্রকাশের মাধ্যমে হল সংসদ নির্বাচনের তফসিল বিষয়ে অবহিত করবেন।

পদাধিকার বলে ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এছাড়া মোট ২৪টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পদগুলো হলো—সহসভাপতি, সাধারণ সম্পাদক, সহসাধারণ সম্পাদক, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক, কমনরুমবিষয়ক সম্পাদক, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক, সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজসেবাবিষয়ক সম্পাদক এবং ১৩ জন কার্যনির্বাহী সদস্য।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তফসিল,ডাকসু নির্বাচন,ঢাকা বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close