ঢাবিতে ডাকসু উত্তাপ

প্রার্থী মনোনয়নে ছাত্রলীগে গুরুত্ব পাবে ক্যাম্পাসের প্রিয়মুখ

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২২ | আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪১

হাসান ইমন
ama ami

দেশে দ্বিতীয় সংসদখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনে প্রার্থী মনোনয়নে ক্যাম্পসের প্রিয়মুখ, শিক্ষার্থীদের মধ্যে গ্রহণযোগ্যতাকে সবচেয়ে গুরুত্ব দেওয়ার জন্য ছাত্রলীগের প্রতি নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। এ ক্ষেত্রে ঢাবির সাধারণ ছাত্রসমাজের কাছে আরো বেশি গ্রহণযোগ্য হওয়ার জন্য ছাত্রলীগকে তাগিদ দিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

দলটির হাইকমান্ড থেকে ডাকসু নির্বাচনে জয়লাভকে বেশ বড় চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে। আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচনে ভোটগ্রহণের কথা রয়েছে। ২৮ বছর পর হতে যাচ্ছে এই নির্বাচন। সমাজের তরুণ অংশের মধ্যে ক্ষমতাসীনদের জনপ্রিয়তা আরো বাড়াতে ডাকসু নির্বাচনকে সুযোগ ও মাপকাঠি হিসেবে বিবেচনা করছে আওয়ামী লীগ।

ডাকসু নির্বাচনের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান এবং ঢাবির সাবেক ভিপি ও আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামানকে বিশেষ দায়িত্ব দিয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে সংগঠনের মাধ্যমে একটি নমিনেশন বোর্ড গঠন করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এই বোর্ডের মাধ্যমে ছাত্রলীগ প্যানেলের ভাইস প্রেসিডেন্ট (ভিপি) ও জেনারেল সেক্রেটারি মনোনীত করা হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের এক শীর্ষ নেতা জানান, ডাকসু নির্বাচনে ছাত্রলীগের জয়লাভের কোনো বিকল্প দেখছে না আওয়ামী লীগ। ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয়ের পর প্রায় ২৮ বছর পর হতে যাওয়া ডাকসু নির্বাচনে ছাত্রলীগের জয় দেখতে চান ক্ষমতাসীন দলের নেতারা। এদিকে ছাত্রলীগের শীর্ষ নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন আওয়ামী লীগের নেতারা। চলতি সপ্তাহেও এ ধরনের একাধিক আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বৈঠক ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে এরই মধ্যে হয়েছে। ওই বৈঠকে ডাকসু নির্বাচনে ছাত্রলীগের শতভাগ জয়লাভের দিকে ধাবিত হতে আওয়ামী লীগের সভানেত্রীর বার্তা ছাত্রলীগের কাছে পৌঁছে দেওয়া হয়।

বৈঠকে আওয়ামী লীগের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ডাকসুর সাবেক ভিপি ও আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান। পরে দ্বিতীয় ধাপে ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোগান ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের সঙ্গেও বৈঠক করেন আওয়ামী লীগের নেতারা।

আওয়ামী লীগের দলীয় ও বৈঠক সূত্র জানায়, মূলত চারটি বিষয়ে যোগ্যতার ভিত্তিতে ছাত্রলীগের ডাকসুর প্রার্থী প্যালেন করার বিষয়ে নির্দেশনা দেয় আওয়ামী লীগ। সেগুলো হলো সাধারণ শিক্ষার্থীদের মাঝে গ্রহণযোগ্যতা, জয়প্রিয়তা, মেধা ও দক্ষতা। ডাকসু নির্বাচন নিয়ে কীভাবে কাজ শুরু করতে হবে সে বিষয়ে ছাত্রলীগ নেতাদের কড়া নির্দশনা দেন ডাকসু নির্বাচনে আওয়ামী লীগ থেকে দায়িত্বপ্রাপ্ত ওই চার নেতা। একই সঙ্গে ডাকসু নির্বাচনে জয়লাভে যা যা করণীয় তা নিরূপণের জন্য ছাত্রলীগ নেতাদের বলা হয়।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসু নির্বাচনে দলীয় দায়িত্বপ্রাপ্ত নেতা জাহাঙ্গীর কবির নানক জানান, ডাকসু কে বলা হয় বাংলাদেশের দ্বিতীয় সংসদ। দেশের রাজনীতির প্রেক্ষাপটে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এটা একটা গুরুত্বপূর্ণ নির্বাচন। আমরা ওই নির্বাচনটাকে গুরুত্ব সহকারে নিয়েছি। বিশ্বাস করি ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল বিপুল ভোটে জয়লাভ করবে। তিনি বলেন, এই নির্বাচনে প্রস্তুতির মূল বিষয় হলো সাধারণ ছাত্রসমাজের সঙ্গে সম্পর্ক সৃষ্টি করা। তাদের কাছে ছাত্রলীগের বিভিন্ন কর্মকান্ডগুলো তুলে ধরা।

ডাকসু নির্বাচনে আওয়ামী লীগ নেতা শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও দেশ পরিচালনায় আওয়ামী লীগের সাফল্য তুলে ধরার পাশাপাশি বেকার সমস্যা নিরসনে দলীয় ইশতেহারের প্রতিশ্রুতি তুলে ধরার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসু নির্বাচনে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত আবদুর রহমান জানান, ডাকসু নির্বাচন নিয়ে আমরা ছাত্রলীগকে হলে হলে সংগঠিত হতে হল-নেতাদের সঙ্গে বসার জন্য ও সাধারণ ছাত্রদের সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর জন্য পরামর্শ দিয়েছি।

এদিকে ছাত্রলীগ সূত্র জানায়, সংগঠনের কেন্দ্রীয় কমিটি এখনও পূর্ণাঙ্গ নয়। তাই প্রার্থী মনোনয়নে সমস্যা দেখা দিতে পারে। তবে আওয়ামী লীগ মনে করছে, বিষয়টি তেমন প্রভাব ফেলবে না। আওয়ামী লীগের নেতাদের মতে, সাধারণ শিক্ষার্থীদের মধ্যে গ্রহণযোগ্যতা, জয়প্রিয়তা, মেধা ও সাংগঠনিক দক্ষতা—এমন চারটি গুণ যার আছে তাকে ছাত্রলীগের পক্ষ থেকে ডাকসুতে মনোনয়ন দেওয়া হবে।

পিডিএসও/হেলাল