reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০১৯

প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরুর নতুন সময়সূচি

প্রাথমিক বিদ্যালয়ে নতুন সময়সূচি নির্ধারণ করেছে সরকার। ঢাকার বাইরে সারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চালু হবে সকাল ৯টা থেকে। শিক্ষা কার্যক্রম শেষ হবে বিকাল সোয়া ৪টায়।

এর আগে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হতো সকাল ৯টা ১৫ মিনিটে। নতুন এই নির্দেশনায় সময় বাড়ল ১৫ মিনিট। বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, ঢাকার সব প্রাথমিক বিদ্যালয়ে শীতকালীন শিক্ষা কার্যক্রম শুরু হবে সকাল ৮টা থেকে পৌনে ৩টা পর্যন্ত। আর গ্রীষ্মকালীন সময়সূচি সকাল সাড়ে ৭টা থেকে ২টা ১৫ মিনিট পর্যন্ত।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) এ এফ এম মনজুর কাদির বলেন, প্রাথমিক বিদ্যালয়ের নতুন করে ক্লাস কার্যক্রম পরিচালনায় সময়সীমা নির্ধারণ করা হয়েছে। এখন থেকে এ সময়ের আগে কোনো শিক্ষক বিদ্যালয় ত্যাগ করতে পারবেন না।

তিনি বলেন, বিষয়টি মাঠ পর্যায়ের কর্মকর্তারা মনিটরিং করে মাসিক প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। যদি কোনো শিক্ষক এ নির্দেশনা অমান্য করেন তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ডিজিটাল মেশিনের মাধ্যমে শিক্ষকদের উপস্থিতি ও বিদ্যালয় ত্যাগের তথ্য সংগ্রহ করা হবে।

এজন্য প্রথমে ঢাকার দুই-একটি বিদ্যালয়ে পাইলটিং হিসেবে এ মেশিন স্থাপন করা হবে। পর্যায়ক্রমে এটি দেশের সব বিদ্যালয়ে স্থাপন করা হবে বলেও জানান মনজুর কাদির।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রাথমিক বিদ্যালয়,ক্লাস শুরু,ক্লাসের সময়সূচি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close