চবি প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০১৯

চবিতে ৪ দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু

‘বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যত নিমার্ণ’ এ প্রতিপাদ্য নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে ৪ দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০১৯।

বৃহস্পতিবার বেলা তিনটায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলানায়তনে ৪ দিনব্যাপী এ প্রতিযোগিতামূলক আয়োজনের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হয়।

ইফফাত বিনতে ইফতেখারের সঞ্চালনায় চবি প্রতীকী জাতিসংঘ সম্মেলন সংস্থার সভাপতি ও সম্মেলনের মহাসচিব সৈয়দ ফজলুল মাহাদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ.এফ.এম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ এবং সম্মেলনের ট্রাস্টি মেম্বার আমজাদ হোসেন দিনার।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, আজকের এ জাতিসংঘ সংসদে অংশগ্রহণকারী তরুণ প্রতিনিধিবৃন্দের অভিজ্ঞতা ও মতামতের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জসমূহের সমাধান উঠে আসবে। যুগোপযোগী চিন্তা ও গবেষণার দ্বারা টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। তরুণদের রয়েছে অসীম শক্তি আর উদ্দীপনা। তাদের মাধ্যমেই গঠিত হবে আগামীর বিশ্ব।চোখ বুঁজে তরুণকে বর্তমান ও আগামীর বিশ্বকে নিয়ে ভাবতে হবে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতীকী জাতিসংঘ সম্মেলন দেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর তিনবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

সম্মেলন চলবে আগামী ২৭ জানুয়ারি, রোববার পর্যন্ত। এতে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল, ইন্দোনেশিয়ার সর্বমোট ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৫০ জন শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশগ্রহণ করেন। এ আয়োজনকে সাফল্যমণ্ডিত করতে কাজ করছে ৯২ সদস্যবিশিষ্ট সেক্রেটারিয়েট।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,চবি,প্রতীকী জাতিসংঘ সম্মেলন,জাতিসংঘ সম্মেলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close