জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালন

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৫:১৯

জাবি প্রতিনিধি

আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। ঐতিহ্য ও গৌরবের ৪৮ বছর পেরিয়ে ৪৯তম বছরে পা রেখেছে বিশ্ববিদ্যালয়টি। আর তাই বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। 

শনিবার দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিন বেলা পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। উদ্বোধনের আগে উপাচার্য ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৮ বছর পেরিয়ে ৪৯ বছরে পা রাখছে। এই সময়ে শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে যে সম্মান অর্জন করেছেন তাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি পেয়েছে। আগামীতে ৫০ বছরে পা রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমাদের এখন ভাবতে হবে ৫০ বছরে বিশ্ববিদ্যালয়কে কি রকম দেখতে চাই? আপনার জানেন, আমরা বিশ্ববিদ্যালয়ের জন্য একটা উন্নয়ন প্রকল্প পেয়েছি। এই প্রকল্পের অধীনে প্রায় ১৮ শত ৪৫ কোটি টাকা এসেছে। একটি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য এত টাকা দেয়া হবে তা আমরা স্বাধীনতার পর ভাবতে পারিনি। এই প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে ৬টি হল হবে, অন্যান্য আবাসিক ভবন হবে, স্পোর্টস কমপ্লেক্স হবে। আরো অনেক ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। আমরা আশা করছি ৫০বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে স্বপ্নের বিশ্ববিদ্যালয় হিসেবে দেখতে পাব।

এ সময় অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, আ স ম ফিরোজ উল হাসান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ সহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন। 

উদ্বোধন শেষে বিজনেস স্ট্যাডিজ অনুষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে— দুপুরে সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুতুল নাট্য, বিকেলে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় লোকসঙ্গীত সম্রাজ্ঞী মমতাজ বেগম এমপির একক সঙ্গীতানুষ্ঠান। এছাড়া সকাল থেকে বিকেল পর্যন্ত কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে পিঠামেলা অনুষ্ঠিত হচ্ছে।

পিডিএসও/অপূর্ব