পহেলা ফেব্রুয়ারিকে ‘জাতীয় কবিতা উৎসব’ ঘোষণার দাবি

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ১৮:৫৪

ঢাবি প্রতিনিধি

পহেলা ফেব্রুয়ারিকে সরকারিভাবে ‘জাতীয় কবিতা উৎসব’ ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের দ্বিতীয় তলায় কবিতা উৎসবের দফতরে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

কবিতা  উৎসবের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জাতীয় কবিতা উৎসব কবিতার বৃহত্তম এই ঐতিহ্যবাহী আয়োজন শুধু বাংলাদেশের নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার এক অনন্য উৎসব। যা ইতোমধ্যে সারাবিশ্বে বিশেষ মর্যাদা অর্জন করেছে। সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত প্রতিটি উৎসবে প্রতিদিন প্রায় ১০ হাজার কবিতানুরাগী ও শ্রোতার অংশগ্রহণের মধ্য দিয়ে এই উৎসব যে দৃষ্টান্ত স্থাপন করেছে তার নজীর পৃথিবীতে বিরল। আমরা জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে ইতোপূর্বে বেশ কয়েকবার পহেলা ফেব্রুয়ারিকে সরকারিভাবে ‘জাতীয় কবিতা উৎসব দিবস’ ঘোষণার দাবি জানিয়েছি। এ বিষযে পুর্নবার সরকারের কাছে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাই।  

এসময় বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী, কবি আনোয়ার সৈয়দ হক, কবি আসাদ মান্নান, কবি কাজী রোজী, কবি কবি হারিসুল হক। এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক কবি আমিনুর রহমান সুলতান প্রমুখ।

কবি ও কবিতা অনুসারীদের প্রাণের মেলা ‘৩৩ তম জাতীয় কবিতা উৎসব-২০১৯’ শুরু হবে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি। এ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পিডিএসও/অপূর্ব