স্বদেশ প্রত্যাবর্তন দিবসে চবি ছাত্রলীগের আনন্দ মিছিল

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ২০:৪০

চবি প্রতিনিধি

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আনন্দ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে মিছিলটি শেষ হয়। 

মিছিল পরবর্তী এক সংক্ষিপ্ত সমাবেশে চবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন বলেন, ‘১৬ ডিসেম্বর আমাদের বিজয় অর্জিত হলেও ১০ জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে এ বিজয় পূর্ণতা লাভ করে। বঙ্গবন্ধুর জীবনের আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে দেশ গঠনে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার প্রত্যয়ে আমরা ছাত্রলীগের নেতা-কর্মীরা কাজ করে যাবো, আজকের দিনে এই হোক আমাদের অঙ্গীকার।’

এসময় উপস্থিত ছিলেন— চবি ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাইদ, এইচ এম তারেকুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াস, জাহাঙ্গীর জীবন, সাবেক অর্থ সম্পাদক জাহেদুল আওয়াল, ছাত্রলীগ নেতা খন্দকার রফিকুল ইসলাম, আজাদুর রহমান আজাদ, আনোয়ার হোসাইন, মাহমুদুল হাসান রুপক, নাসিম মৃধা, আলমগীর কবির, মোহাম্মদ ওসমান ও কাওসারসহ দুই শতাধিক নেতা-কর্মী।

পরবর্তীতে নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। চবি উপাচার্য এ সময় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মৃতিচারণ করে তরুণ সমাজকে তার মহান ত্যাগ হতে শিক্ষা গ্রহণের আহ্বান জানান।

উল্লেখ্য, ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু বাংলাদেশে ফিরে আসেন। এরই ধারাবাহিকতায় দিনটিকে ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ হিসেবে পালন করা হয়।

পিডিএসও/অপূর্ব