চট্টগ্রাম ব্যুরো

  ০৫ জানুয়ারি, ২০১৯

জিআইএস প্রযুক্তিতে তৈরি চবির ম্যাপ উপাচার্যকে হস্তান্তর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো জিআইএস প্রযুক্তি ব্যবহার করে চবির বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়ার উদ্যোগে তৈরি করা হলো বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ ম্যাপ।

বৃহস্পতিবার চবি উপাচার্য দপ্তরের অফিস কক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর কাছে হস্তান্তর করেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া।

এসময় চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ এবং ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. মাইনুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

এসময় উপাচার্য তার সংক্ষিপ্ত ভাষণে উপস্থিত সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্পদ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের জন্য আমানত স্বরূপ। এ আমানত রক্ষায় বিশ্ববিদ্যালয়ের সীমানা নির্ধারণ এবং সীমানা প্রাচীর নির্মাণ বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ২১০৯.৬৭ একর ভূমির মধ্যে ব্যবহারের দিক থেকে ঘন বনাচ্ছাদিত এলাকা ১৩৪২.৫৯ একর, গুল্ম আবৃত ভূমি ২৫৪.০২ একর, বিভিন্ন স্থাপনা ২৯৩.৮৬ একর, জলাভুমি ৯.৯১ একর এবং পতিত/কৃষিজমি ২০৯.৩০ একর। এ ম্যাপ তৈরির কাজে এলাকা চিহ্নিতকরণে ইউরোপিয়ান স্পেস এজেন্সীর 10M বিশেষ রেজুলেশন এর সেন্টিনেল 2A স্যাটেলাইট ইমেজারি ব্যবহার করা হয়েছে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,জিআইএস প্রযুক্তি,ম্যাপ,উপাচার্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close