reporterঅনলাইন ডেস্ক
  ২০ ডিসেম্বর, ২০১৮

একীভূতকরণ শিক্ষা নীতি নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

ইউনেস্কো ঢাকার উদ্যোগে একীভূতকরণে শিক্ষা নীতি পর্যালোচনা এবং পরিকল্পনা সম্পর্কিত ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

ইউনেস্কো ঢাকা অফিসের উদ্যোগে এসিআইই-এর সেক্রেটারি জেনারেল অধ্যাপক ড. এম তারিক আহসান এর নেতৃত্বে একটি গবেষণা দল এসডিজি ৪ এর সাথে সঙ্গতি রেখে একীভূতকরণের অগ্রাধিকারের দিকগুলি সনাক্ত করার জন্য নীতি এবং পরিকল্পনাগুলির পর্যালোচনার উদ্দেশ্যে একটি গবেষণা চালিয়ে যাচ্ছে। যার শিরোনাম হল ‘রিভিউ স্টাডি অব এডুকেশন পলিসিস এন্ড প্ল্যান্স টু আইডেন্টিফাই দ্যা প্রায়োরিটি আসপেক্টস ফর ইনক্লুশন ইন লাইন উইথ এসডিজি-৪’।

বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে এক কর্মশালায় সম্পন্নকৃত গবেষণা কর্মটির খসড়া প্রতিবেদন আলোচনার জন্য উপস্থাপন করা হয়।

ওয়ার্কশপে শিক্ষা এবং একীভূত শিক্ষা বিষয়ক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী প্রমুখ অংশগ্রহণ করেন। উক্ত ওয়ার্কশপটিতে গবেষণার ফলাফলের ওপর ১টি উপস্থাপনা পরিবেশনা ও আলোচনা করা হয়।

একীভূত শিক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সহায়তাকল্পে শিক্ষা নীতি ও পরিকল্পনা নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং প্রতিবন্ধী ব্যাক্তিদের শিক্ষা অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের একীভূত শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্তকরণের উপায় ও চ্যালেঞ্জ মুকাবিলায় দেশের বর্তমান শিক্ষাব্যবস্থা রূপান্তরে এবং তৎসম্পর্কে সরকারের নীতি নির্ধারনের ব্যাপারে পরামর্শ সহ প্রয়োজনীয় এবং করনীয় বিষয়েও অংশগ্রহণকারীগণ আলোচনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় অতিরিক্ত সচিব জনাব মোঃ গিয়াস উদ্দিন আহমেদ। ওয়ার্কশপটিতে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব জনাব নজরুল ইসলাম খান। আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কো ঢাকা অফিসের চিফ অব এডুকেশন সুন লি। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যনবেইস এর ডিএলপি ডিভিশনের চিফ জনাব এ কিউ এম সফিউল আজম এবং ইউনিসেফ বাংলাদেশের এডুকেশন স্পেশালিস্ট জনাব ইকবাল হোসেন।

কর্মশালায় উপস্থিত অংশগ্রহণকারীগণ উক্ত গবেষণার ফলাফলের ওপর তাদের গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ এবং মতামত প্রদান করেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কর্মশালা,ইউনেস্কো ঢাকা,একীভূত শিক্ষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close