চট্টগ্রাম ব্যুরো

  ১৩ ডিসেম্বর, ২০১৮

চবি জাদুঘরে মুক্তিযুদ্ধের দলিলপত্র ও বইয়ের প্রদর্শনী

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জাদুঘরের উদ্যোগে ৮দিন ব্যাপী মুক্তিযুদ্ধের দলিলপত্র ও বইয়ের প্রদর্শনী বৃহস্পতিবার চবি জাদুঘরে শুরু হয়েছে। সকাল ১১ টায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, জাদুঘর মানব সভ্যতার ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক। জাদুঘর দেশ ও জাতির কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের স্বাক্ষর বহন করে এবং অতীত-বর্তমানের মেলবন্ধন রচনা করে।

উপাচার্য বলেন, ৭৫ পরবর্তী সময়ে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির যে ষড়যন্ত্র শুরু হয়েছিল। জাতির জনক বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার সুযোগ্য ও দূরদর্শী নেতৃত্বে সেই ষড়যন্ত্রের জাল ছিন্ন করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আজ দেশের মানুষের কাছে স্পষ্ট হয়েছে।

তিনি শিক্ষক-গবেষকসহ শিক্ষার্থীদের বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক অধিকতর গবেষণাকর্ম সম্পাদনের মাধ্যমে ভবিষ্যতে যেন ইতিহাস বিকৃত হওয়ার সুযোগ না পায় সে দিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

পরে উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরে সংরক্ষিত উল্লেখযোগ্য নিদর্শনের সচিত্র কার্ড প্রকাশনার উদ্বোধন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের পরিচালক প্রফেসর ভূঁইয়া ইকবাল এর সভাপতিত্বে ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ড. সালমা বিনতে শফিক এর পরিচালনায় অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত প্রফেসর ড. মাহবুবুল হক। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,মুক্তিযুদ্ধ,দলিল,প্রদর্শনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close