ঢাবি প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০১৮

নেত্রকোনা হামলায় নিহতদের উদীচীর স্মরণ

১৩ বছর আগে নেত্রকোনা শহরে উদীচী শিল্পী গোষ্ঠী ও শতদল কার্যালয়ের সামনে বোমা হামলায় নিহতের স্মরণ করেছে উদীচী শিল্পী গোষ্ঠী। শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উদীচীর কেন্দ্রীয় সভাপতি ড. শফিউদ্দিন আহমেদ। হামলায় নিহতদের স্মরণ করে তিনি বলেন, জঙ্গিশক্তিরা সংস্কৃতিকে পছন্দ করে না। বিশ্বের যে সকল মৌলবাদী সাম্রাজ্যবাদী শক্তি ছিলো, তারা কখনোই সংস্কৃতিকে সহ্য করতে পারেনি। বর্তমানে যে সকল মৌলবাদী শক্তি রয়েছে, তারা সবসময় সংস্কৃতির উপর আঘাত হানার চেষ্টা করেছে।

তিনি বলেন, আমাদের দেশে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠেছে। কামান-গোলা-বারুদ দিয়ে নয়- বরং নান্দনিকতা, নাটক, কবিতা অর্থাৎ সংস্কৃতি দিয়ে লড়াই করে এদের প্রতিরোধ করতে হবে।

সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, নেত্রকোনাসহ সারাদেশে যে সকল জঙ্গিগোষ্ঠী বোমা হামলা চালিয়েছে তারা এখনও দুর্বল হয়ে যায়নি। তৎকালীন ক্ষমতাসীন কিছু গোষ্ঠী এ সকল মৌলবাদীদের সহযোগিতা করেছিলো। সামনের নির্বাচনে বড় যে দুটি জোট নির্বাচন করবে- উভয়টিতেই মৌলবাদীদের অবস্থান রয়েছে। বাংলাদেশকে উন্নতির দিকে নিয়ে যেতে হলে অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ শক্তিকে ক্ষমতায় আনতে হবে। এ বিষয়ে জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন— সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, মো. সেলিম, প্রবীর সরদার, সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, নেত্রকোণার হামলার সঙ্গে সরাসরি জড়িতদের বিচার হলেও এর নেপথ্যের নায়কদের এখনও বিচার হয়নি। তাদের দ্রুত চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান তারা। বক্তারা বলেন, যে সরকারই আসুক না কেন এসকল হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনা শহরের অজহর রোডে উদীচী শিল্পীগোষ্ঠী ও শতদলের কার্যালয়ের সামনে জেএমবির আত্মঘাতী বোমা হামলায় উদীচীর খাজা হায়দার হোসেন ও সুদীপ্তা পাল শেলীসহ আট জন নিহত হন; আহত হন অন্তত অর্ধশত। ওই ঘটনায় পুলিশের করা মামলায় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল তিন জঙ্গি সালাউদ্দিন, আসাদুজ্জামান ও ফাহিমাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নেত্রকোনা,হামলা,উদীচী,স্মরণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close