‘ঢাবির সকল ভবন প্রতিবন্ধীদের জন্য অনুকূল করা হবে’

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৭:২৩

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সকল প্রতিষ্ঠান ও ভবন প্রতিবন্ধীদের জন্য অনুকূল করা হবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা-প্রবেশগম্যতা নিয়ে এক আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় হবে এমন একটি জায়গা যেখানে প্রতিবন্ধীদের জন্য পরিবেশ সবসময় অনুকূলে থাকবে। এজন্য যে সকল উপাদান প্রয়োজন তা অতি দ্রুত সংযোজন করা হবে।

ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) এর আয়োজনে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় পিডিএফ সংগঠনের সভাপতি নাজমুস সাকিব।

অনুষ্ঠানে প্রতিবন্ধী সন্তানকে পরম আদরে গড়ে তোলার নিদর্শন হিসেবে বিবিসি’র জরিপে ১০০ সাহসী নারীর তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় অদম্য প্রতিবন্ধী শিক্ষার্থী হৃদয় সরকারের মাতা ‘সীমা সরকার’ এবং দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডিবেট ফর ডোমোক্রেসি’র চেয়ারম্যান হাসান চৌধুরী কিরণকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

পিডিএসও/অপূর্ব