ঢাবির প্রথম নারী সহকারী প্রক্টর সীমা ইসলাম

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৫:২৩

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম নারী সহকারী প্রক্টর হয়েছেন গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্রলীগের সাবেক নেত্রী সীমা ইসলাম। সোমবার তিনি সহকারী প্রক্টর হিসেবে যোগদান করেছেন বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী নিশ্চিত করেছেন। 

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে কোনো নারী কখনো প্রক্টর কিংবা সহকারী প্রক্টরের দায়িত্বে ছিলেন না। সীমা ইসলামই হলেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম কোনো নারী সহকারী প্রক্টর।

এ বিষয়ে সীমা ইসলাম বলেন, আমার কাছে মনে হয়েছে প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমরা যখন ছাত্রী ছিলাম তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতাম। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব কথা বলা যেত না। এই প্রথম একজন নারী সহকারী প্রক্টরকে নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি যুগান্তকারী কাজ করেছে। 

তাকে দায়িত্ব প্রদান করায় বিশ্ববিদ্যালয় উপাচার্যকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। এতে আমি খুবই আনন্দিত।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাজনিত বিষয়গুলো প্রক্টর দেখে থাকেন। প্রক্টর, প্রক্টরিয়াল বডির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা দেখা শোনা করেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে একজন প্রক্টর ও নতুন নিয়োগ পাওয়া সীমা ইসলামসহ ১২জন সহকারী প্রক্টর রয়েছেন।
 
উল্লেখ্য, নব নিযুক্ত সহকারী প্রক্টর সীমা ইসলামের গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

পিডিএসও/অপূর্ব