আলোকচিত্রী আনোয়ার হোসেনের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৬:২৯

ঢাবি প্রতিনিধি

বিশিষ্ট আলোকচিত্রী ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেনের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে বিভিন্ন সংগঠন এবং সর্বস্তরের জনগণ। সোমবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে তার মরদেহে শেষ শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোট এ শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পনের আয়োজন করে। 

এ সময় বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, ফিনিক্স ফটোগ্রাফার সোসাইটি, প্রথম আলো পরিবার, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, আর্কিটেকচার এলুমনি এসোসিয়েশন অব বুয়েট সহ অনেক সংগঠন তার নিথর দেহের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়াও ব্যক্তিগত ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মাদ সামাদ, চলচ্চিত্রকার হায়দার রিজভী, স্থপতি ও নৃত্য শিল্পি তামান্না রহমানসহ প্রমুখ তাকে শ্রদ্ধা নিবেদন করেন। 

অনুষ্ঠানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস আনোয়ার হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘আনোয়ার হোসেন ছিলেন ফটোগ্রাফিতে এক অনন্য পুরুষ। তিনি একজন বীর মুক্তিযোদ্ধাও ছিলেন। তিনি তার আলোকচিত্রের মাধ্যমে এদেশে স্বাধীনতার ইতিহাসকে তুলে ধরেছেন। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে তিনি এক উজ্জ্বল পুরুষ। তিনি তার কাজে প্রকৃতি ও পরিবেশের অপূর্ব সংমিশ্রণ ঘটিয়েছেন। তিনি চলে গিয়েছেন আমাদের একা করে। তাকে যেখানেই দাফন করা হোক না কেন, তিনি থাকবেন আমাদের হৃদয়ে।’

শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনে বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হয়। তাকে মিরপুর বুদ্ধিজীবী করস্থানে দাফন করা হয়।

পিডিএসও/অপূর্ব