চট্টগ্রাম ব্যুরো

  ৩০ নভেম্বর, ২০১৮

‘কুসংস্কারের জগতে বিজ্ঞান সত্যের আলো জ্বালায়’

কুসংস্কারের জগতে বিজ্ঞান সত্যের আলো জ্বালায় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। শুক্রবার চবি গণিত বিভাগের উদ্যোগে ১০ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড (চট্টগ্রাম অঞ্চল) ২০১৮- উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, গণিত হচ্ছে জ্ঞান-বিজ্ঞানের অন্যতম মৌলিক বিষয়। বিজ্ঞান শিক্ষা জীবন ও জগৎ সম্পর্কে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখে এবং কুসংস্কারের জগতে জ্বালায় সত্যের আলো। এই সত্য প্রতিষ্ঠায় গণিতের ভূমিকা অনস্বীকার্য।

আধুনিক জ্ঞান-বিজ্ঞান চর্চা, প্রযুক্তির ইতিবাচক ব্যবহার ও আধুনিক মানবিক সভ্যতা বিনির্মানে গণিতের ভূমিকা ও অসামান্য অবদান আলোকপাত করে উপাচার্য বলেন, গণিত হচ্ছে এ ধরিত্রীর সীমাহীন সম্ভাবনার ক্ষেত্র। এই সম্ভাবনাকে দৃশ্যমান ও কার্যকর করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, বাংলাদেশ গণিত সমিতির জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. মো. মনিরুল আলম সরকার। চবি গণিত বিভাগের সভাপতি ও এ অলিম্পিয়াড আয়োজন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে এবং বিভাগের প্রভাষক এস এম ইরফানুল কবির চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. কল্যাণ কুমার দে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর কাজী খাইরুল বাশার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই অলিম্পিয়াডে ১৪টি বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রায় ১৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,গণিত,অলিম্পিয়াড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close