জাবিতে চিরকুট’র নতুন কমিটি

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ২১:৫৫ | আপডেট : ২০ নভেম্বর ২০১৮, ২২:১২

জাবি প্রতিনিধি
ছবি (বাম থেকে): অবেদুল্লাহ আল মাসুম, সাবিহা ইসলাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক সংগঠন চিরকুট’র আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেলো ‘গল্প নিয়ে গল্প’ শীর্ষক অনুষ্ঠান। এছাড়া অনুষ্ঠানের চিরকুট’র ২০১৯ কার্যনির্বাহী পর্ষদ ঘোষণা করা হয়। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের ১০২ নং কক্ষে এ আড্ডা অনুষ্ঠিত হয়।
 
দুই পর্বে সাজানো অনুষ্ঠানটির প্রথম পর্বে ছোটগল্প নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন, শহীদুল আলম, সাদিয়া মাহ্জাবীন ইমাম এবং শাহনাজ নাসরীন। এই পর্বে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক কবি ও কথাসাহিত্যিক রায়হান রাইন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আখতার হোসেন, হামীম কামরুল হক, অধ্যাপক আব্দুল্লাহেল কাফি, মেজর রাশেদ, এস এম মোজাম্মেল হোসেন, আফরোজা সুইটি, শঙ্খচূড় ইমাম, হাসনাত মোবারক প্রমুখ। 

আরও ছিলেন সাংস্কৃতিক জোট সভাপতি আশিকুর রহমানসহ সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, চিরকুট’র সাবেক এবং বর্তমান সদস্য, ক্যাম্পাসের এবং ক্যাম্পাসের বাইরের অর্ধশতাধিক লেখক সাহিত্যিক, দর্শকশ্রোতা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ঘোষণা করা হয় চিরকুট’র ২০১৯ কার্যনির্বাহী পর্ষদ। কমিটি ঘোষণা করেন সাবেক সভাপতি কবি ও গল্পকার হাসানুজ্জামিল মেহেদী। 

এসময় উপস্থিত চিরকুট’র প্রতিষ্ঠাতা কবি মাসুম মুনাওয়ার এবং বিদায়ী সাংগঠনিক সম্পাদক খালিদ মিঠুন নতুন কমিটির জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। এ পর্বে সভাপতিত্ব করেন ইরেজি বিভাগের অধ্যাপক অনুবাদক আহমেদ রেজা। 

নতুন কমিটির সদস্যরা হলেন— সভাপতি পদে অবেদুল্লাহ আল মাসুম (বাংলা ৪৪ ব্যাচ); সহ-সভাপতি মুগ্ধ মুহাম্মদ এহতেশামুল (অর্থনীতি ৪৫ ব্যাচ); সাধারণ সম্পাদক সাবিহা ইসলাম (দর্শন ৪৫ ব্যাচ); যুগ্ম সাধারণ সম্পাদক হাসান তানভীর (ইংরেজি ৪৫ ব্যাচ); সাংগঠনিক সম্পাদক লুফাইয়্যা শাম্মী লোপা (প্রত্মতত্ব ৪৬ ব্যাচ); প্রকাশনা বিষয়ক সম্পাদক জাহিদ আল হাসান (নাটক ও নাট্যতত্ব ৪৬ ব্যাচ); সহপ্রকাশনা বিষয়ক সম্পাদক সাইয়্যেদ ইব্রাহীম রিফাত (সাংবাদিকতা এবং গণমাধ্যম অধ্যয়ন ৪৭ ব্যাচ); অর্থ বিষয়ক সম্পাদক আনারাতুল জান্নাত (পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস ৪৬ ব্যাচ); দপ্তর সম্পাদক মীর হোসাইন (বোটানি ৪৬ ব্যাচ); সহ দপ্তর সম্পাদক মাহমুদা আক্তার (ইংরেজি ৪৬ ব্যাচ); প্রচার সম্পাদক ইমন মাহমুদ (ইংরেজি ৪৬ ব্যাচ); সহপ্রচার সম্পাদক রুকাইয়্যা সরকার পাখি (ইংরেজি ৪৬ ব্যাচ)।

এছাড়া কার্যনির্বাহী সদস্যরা হলেন— শামসুল আরেফিন তুষার (বাংলা ৪৭ ব্যাচ); আইরিশ পারভীন (বাংলা ৪৭ ব্যাচ); নিশি আক্তার (ইরেজি ৪৭ ব্যাচ) ও আল আমিন (বাংলা ৪৭ ব্যাচ)।

কার্যকরী সদস্যরা হলেন— হাসানুজ্জামিল মেহেদী (ভূগোল ও পরিবেশ ৪৩ ব্যাচ) ও খালিদ মিঠুন (বাংলা ৪৪ ব্যাচ)।

সম্মানীত সদস্যরা হলেন— আসাদ উল্ল্যাহ (ভূগোল ও পরিবেশ ৪৫ ব্যাচ); আফরোজা আঁখি (দর্শন ৪৫ ব্যাচ) ও পার্থ কর্মকার (নাটক ও নাট্যতত্ব ৪৬ ব্যাচ)।

সাধারণ সদস্যরা হলেন— জয় (বাংলা ৪৭ ব্যাচ) ও সাদেক রহমান (দর্শন ৪৬ ব্যাচ)।

প্রধান উপদেষ্টা ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, উপদেষ্টা দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক কথাসাহিত্যিক রায়হান রাইন।

প্রসঙ্গত, গত বছরের ১৯ আগস্ট এই অনুষ্ঠানের প্রথম আয়োজন অনুষ্ঠিত হয়। 

পিডিএসও/অপূর্ব