৪০তম বিসিএসে রেকর্ডসংখ্যক শিক্ষার্থীর আবেদন

আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ২০:০৪

অনলাইন ডেস্ক

৪০তম বিসিএসে সফলভাবে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এটাই কোনো বিসিএসে সর্বোচ্চসংখ্যক প্রার্থীর আবেদন করার ঘটনা। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর, শেষ হয় ১৫ নভেম্বর। 

আবেদন করার ও ফি জমা দেওয়ার সময় শেষ হওয়ার পর দেখা গেছে, ৪০তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী সফলভাবে আবেদন করেছেন। বিষয়টি নিশ্চিত করেন পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইসরাত শারমিন। এর আগে পিএসসি সূত্র জানিয়েছিল, ১৫ নভেম্বর পর্যন্ত ৩ লাখ ৮৯ হাজার ৫৩৩ জন প্রার্থী ফি জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছিলেন। ফি দেওয়ার অপেক্ষায় ছিলেন নিবন্ধন করা আরো ৭৮ হাজার। 

গত ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এবারের পরীক্ষার মাধ্যমে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে বলে জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, এর আগে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। সেটাই ছিল বিসিএস পরীক্ষায় আবেদনের রেকর্ড। এবার ৪০তম বিসিএসে সেই রেকর্ড ছাড়াল। আর ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।

পিডিএসও/তাজ