ঢাবিতে ভূমিকম্প বিষয়ক দিনব্যাপী সিম্পোজিয়াম অনুষ্ঠিত

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১৬:৪১

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে  ‘Earthquake Prediction, Preparedness and Response’ শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রোববার সকালে এ সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। 

বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া, চীনের পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুলের ‘আর্থকুয়েক মনিটরিং এন্ড প্রেডিকশন টেকনোলজি রিসার্চ সেন্টার’-এর পরিচালক অধ্যাপক ওয়াং শিনান অনুষ্ঠানে বক্তৃতা করেন। 

সিম্পোজিয়ামে উপাচার্য আখতারুজ্জামান জান-মালের ক্ষয়ক্ষতি হ্রাসের লক্ষ্যে ভূমিকম্প বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি গৃহ-নির্মাণের ক্ষেত্রে ‘বিল্ডিং কোড’ অনুসরণের জন্যও সকলের প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং চীনের পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল-এর মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করা হবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আর্থকুয়েক মনিটরিং এন্ড প্রেডিকশন টেকনোলজি রিসার্চ সেন্টার’ প্রতিষ্ঠার ক্ষেত্রে পিকিং ইউনিভার্সিটি শেনজেন গ্র্যাজুয়েট স্কুল সহযোগিতা করবে। 

পিডিএসও/অপূর্ব