প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১০:১৭ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১৩:০৮

অনলাইন ডেস্ক
ama ami

দেশের সাত হাজার ৪১০টি কেন্দ্রে আজ একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এতে অংশ নিয়েছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী। আজ প্রথম দিনে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষায় বসেছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এবার প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এ বছর ছাত্রদের থেকে দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছাত্রী সমাপনীতে বসেছে। বাংলাদেশের বাইরে বিদেশের ১২টি কেন্দ্রেও শুরু হয়েছে এই পরীক্ষা।

এ বছর তিন হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী প্রাথমিক সমাপনীতে অংশ নিয়েছে।এদের জন্য পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি নির্ধারণ করা হয়েছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন নেই।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল  থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেওয়া হচ্ছে।

আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। এছাড়া প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

অন্যবারের মতো এবারও দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় আগেই প্রশ্নপত্র পাঠানো হয়েছে।  আগামীকাল সোমবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পিডিএসও/হেলাল