ঢাবিতে জেনোসাইড স্টাডিজের ডিপ্লোমা কোর্সের সনদপত্র বিতরণ

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ২১:৪৬

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের ‘পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা’ কোর্স এর ৮ম ব্যাচের শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। 

শনিবার উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র ভবনস্থ জেনোসাইড স্টাডিজ সেন্টারের কনফারেন্স রুমে এই সনদপত্র বিতরণ করা হয়। 

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সভাপতিত্বে  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ উজ জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য কোর্সে অংশগ্রহনকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, পাকিস্তান কর্তৃক ১৯৭১ এর গণহত্যার একটি প্রধান কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। তৎকালীন ইকবাল হল, জগন্নাথ হল, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবসহ পুরো ক্যাম্পাসেই গণহত্যা হয়েছে। যেকোনও গণহত্যাই বর্বরোচিত। এ বিষয়ে বিশদভাবে জানতে গবেষণা ও প্রশিক্ষণ দরকার। সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মাঝে গণহত্যা বিষয়ে সচেতনতা তৈরিতে এই সেন্টার বিশেষ ভূমিকা রাখতে পারে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

পিডিএসও/অপূর্ব