‘দর্শন মানুষের চিন্তা শক্তিকে শাণিত করে’

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ২১:২৪

চট্টগ্রাম ব্যুরো

‘দর্শন মানুষের চিন্তা শক্তিকে শাণিত ও বিশ্লেষণধর্মী করে এবং নিজেকে আবিস্কার করার সুযোগ অবারিত করে’ বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

বৃহস্পতিবার ‘বিশ্ব দর্শন দিবস ২০১৮’ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আধুনিক সভ্যতা বিকাশে দর্শনের ভূমিকা ও অসামান্য অবদান অনস্বীকার্য। দর্শন মানুষের চিন্তা শক্তিকে করে শাণিত, বিশ্লেষণধর্মী এবং নিজেকে জানার-চেনার ও আবিস্কার করার সুযোগ অবারিত করে। দর্শন চর্চার মাধ্যমে যে মানবিক মূল্যবোধ গড়ে ওঠে তা অবক্ষয় ও অপসংস্কৃতির হাত থেকে ব্যক্তি-সমাজ ও রাষ্ট্রকে সুরক্ষাসহ যুক্তিনির্ভর সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে ইতিবাচক ভূমিকা রাখে।

বিশ্ব দর্শন দিবস উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল— র‌্যালি, আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্লাড গ্রুপিং। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন— চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। 

অতিথি হিসেবে বক্তব্য রাখেন— চবি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অবসরপ্রাপ্ত প্রফেসর কাজী মোস্তাইন বিল্লাহ। সভাপতিত্ব ও প্রবন্ধ উপস্থাপন করেন চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খান।

পিডিএসও/অপূর্ব