ঢাবিতে প্লাস্টিক দূষণ প্রতিরোধ বিষয়ক ক্যাম্পেইন

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১৮:২২

ঢাবি প্রতিনিধি

‘ঢাকা আমাদের বাড়ি, নিজ বাড়িকে পরিস্কার করি’ স্লোগানকে সামনে রেখে বেসরকারি সংস্থা ‘আগ্রহ’ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্লাস্টিক দূষণ প্রতিরোধে একটি ক্যাম্পেইন করে। শনিবার সকাল ১০টায় রাজু ভাস্কর্যের সামনে থেকে ক্যাম্পেইনটি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন স্থানে সংগঠনটির কর্মীরা পরিচ্ছন্ন অভিযান চালায়।

অভিযানের অংশ হিসেবে তারা বিভিন্ন স্থানে জমে থাকা পরিত্যক্ত প্লাস্টিক এবং পলিথিনসহ পরিবেশ দূষণকারী বিভিন্ন ধরনের বর্জ্য সংগ্রহ করে। এরপর এসকল বর্জ্য রিসাইক্লিং এর জন্য পাঠানো হয়। এ কাজে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, ‘আগ্রহ’র সদস্য এবং বিশ্ববিদ্যালয় এলাকার ছিন্নমূল মানুষ। দুপুর ২ টায় এ ক্যাম্পেইনটি টিএসসিতে শেষ হয়। 

ক্যাম্পেইন শেষে আগ্রহ’র চেয়ারপারসন ডালিয়া রহমান বলেন, প্রতিদিন ১৪ মিলিয়ন পলিথিনব্যাগ আমরা ঢাকা শহরে ফেলছি- যেগুলোর প্রায় শতভাগ উন্মুক্ত পরিবেশে থেকে যাচ্ছে কিংবা ড্রেন এবং স্যুয়ারেজ লাইনে আটকে থেকে বৃষ্টির সময় জলাবদ্ধতার সৃষ্টি করছে। এছাড়া প্লাস্টিকের বোতল অথবা অন্যান্য প্লাস্টিক সামগ্রী তো আছেই। 

তিনি বলেন, প্লাস্টিক দূষণ প্রতিরোধের এখনই সময় এবং এটি আমাদের ব্যক্তি পর্যায় থেকেই শুরু করতে হবে। ডাস্টবিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। আমরা নিজেরা যত্রতত্র আবর্জনা ফেলা থেকে বিরত থাকব এবং সন্তানদের শৈশব থেকেই যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে অভ্যস্ত করব। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ আগ্রহ’র উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, যত্রতত্র প্লাস্টিকবর্জ্য ফেলা থেকে আমাদের দায়িত্বশীল হতে হবে। নাহলে খুব শীঘ্রই দেশ এক মহাবিপর্যয়ের সম্মুখীন হবে।

পিডিএসও/অপূর্ব