ঢাবি প্রতিনিধি

  ০৩ নভেম্বর, ২০১৮

চাকরিতে প্রবেশের বয়স সর্বোচ্চ ৩৫ করার দাবি

আন্দোলনকারীদের বিক্ষোভে পুলিশের বাধা, আটক ৭

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের বিক্ষোভ সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। এসময় ঘটনাস্থল থেকে সাতজনকে আটক করা হয়। শনিবার দুপুরে শাহবাগ পাবলিক লাইব্রেরির সামনে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ’র পূর্বঘোষিত কর্মসূচি পালনকালে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী দুপুরের দিকে আন্দোলনকারীরা শাহবাগ পাবলিক লাইব্রেরির ভিতরে সংগঠিত হতে শুরু করে। একই সময়ে পুলিশও লাইব্রেরির বাহিরে অবস্থান নেয়। সেখানে আন্দোলনকারীরা বিক্ষোভ শুরু করলে পুলিশ তাদেরকে গেটের ভেতর আটকে রাখে। এসময় পুলিশের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়ে আন্দোলনকারীরা। পরে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)- এর রাজু ভাস্কর্যের দিকে আসার দাবি জানালেও পুলিশ তাদের অনুমতি দেয়নি। তখন আন্দোলনকারীরা উত্তেজিত হয়ে লাইব্রেরির ভিতরে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এক পর্যায়ে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচির অনুমতি চাইলে পুলিশ পাবলিক লাইব্রেরির গেইট খুলে দেয়। তখন আন্দোলনকারীদের কয়েকজন বাহিরে বেরিয়ে আসলে পুলিশ তাদের ধরে শাহবাগ থানায় নিয়ে যায়। এরপর আন্দোলনকারীরা পিছু হটে যায়। তারা ছত্রভঙ্গ হয়ে স্লোগান দিতে থাকে।

আন্দোলনকারীদের দাবি, তাদের ১৫-২০ জনকে আটক করেছে পুলিশ। কিন্তু পুলিশ বলছে সাতজনকে আটক করা হয়েছে। তাৎক্ষনিক আটককৃতদের নাম জানা যায়নি। আটককৃতদের মধ্যে তিন জন নারীও রয়েছেন বলে জানা যায়।

আন্দোলনকারীদের মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, আমরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। কিন্তু আমাদেরকে বার বার বাধা দেওয়া এবং নির্যাতন করা হচ্ছে। আটকৃতদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, সাতজনকে আটক করা হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রীর প্রোগ্রাম উপলক্ষে শাহবাগ এলাকায় কোনো কর্মসূচির অনুমতি নেই। এসময় আন্দোলনকারীরা পুলিশের পক্ষ থেকে কোনো অনুমতি নেয়নি বলে তিনি জানান।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্দোলনকারী,বিক্ষোভ,পুলিশ,বাধা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close