জাবি প্রতিনিধি

  ০২ নভেম্বর, ২০১৮

জাবিতে প্রজাপতি মেলার উদ্বোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নানা আয়োজনের মধ্যদিয়ে নবমবারের মতো রঙ্গিন পাখার প্রজাপতির মেলা অনুষ্ঠিত হচ্ছে। শত শত দর্শনার্থীর পদচারনায় মুখরিত পুরো ক্যাম্পাস। বিভিন্ন স্থানে জীবন্ত প্রজাপতি প্রদর্শন করা হচ্ছে।

এছাড়াও অনুষ্ঠিত হচ্ছে শিশু কিশোরদের প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, শিশু-কিশোরদের প্রজাপতি ও প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী প্রভৃতি।

এদিকে শুক্রবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে প্রজাপতি মেলা- ২০১৮ এর উদ্বোধন করেন। উদ্বোধনের পরপরই জহির রায়হান মিলনায়তনের সামনে মনোজ্ঞ নৃত্য পরিবেশিত হয়। এরপর বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি।

প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজিত প্রজাপতি মেলার উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘প্রজাপতি মেলায় যে এত লোক আসে এবং সারাদিন কাটায় এটি কিন্তু চমৎকার অনুভূতি দিয়ে যায়। আমাদের ক্যাম্পাসে অনেক ঘটনাই ঘটে সেগুলোর খবর আসে না, কিন্তু প্রজাপতির খবর ছড়িয়ে যায়। প্রজাপতি খেলার সাথী। বাচ্চারা দৌড়ে দৌড়ে প্রজাপতির পেছন পেছন যায়, রং দেখে। প্রজাপতির ছবি আঁকতে চায়। এর মাধ্যমেই সবাই প্রজাপতিকে চেনে।’

উপাচার্য ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মনোয়ার হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ প্রমুখ বক্তব্য রাখেন।

এবারের প্রজাপতি মেলার টাইটেল স্পন্সর হয়েছে ‘কিউট’। সহযোগী সংগঠন হিসেবে কাজ করবে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন), প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং বাংলাদেশ বন বিভাগ।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,প্রজাপতি,মেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close