চবি প্রতিনিধি

  ০১ নভেম্বর, ২০১৮

চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী সোমবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্ণ হতে চলেছে। আগামী সোমবার এ উপলক্ষে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী উৎসব পালিত হবে। প্রাথমিকভাবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হলেও আগামী বছর ফেব্রুয়ারির মাঝামাঝি বড় পরিসরে সুবর্ণ জয়ন্তীর মূল অনুষ্ঠান আয়োজন করা হবে।

বৃহস্পতিবার দুপুরে রাজনীতি বিজ্ঞান বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

এ সময় উপস্থিত ছিলেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ড. সিদ্দিক আহমেদ চৌধুরী, যুগ্ম আহ্বায়ক ও সমন্বয়কারী প্রফেসর ড. এনায়েত উল্ল্যা পাটওয়ারী, যুগ্ম সদস্য সচিব এ জি এম নিয়াজ উদ্দিন, ট্রেজারার বখতিয়ার উদ্দিনসহ বিভাগের শিক্ষকবৃন্দ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজনীতি বিজ্ঞান বিভাগের বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামী ৫ নভেম্বর প্রাথমিক পর্যায়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হবে। এতে প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ থাকছে না। তবে কেউ চাইলে অংশগ্রহণ করতে পারবেন। পরে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে অনুষ্ঠিতব্য সুবর্ণ জয়ন্তীর মূল উৎসবে রেজিস্ট্রেশনের মাধ্যমে বর্তমান ও প্রাক্তন উভয় শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

আরো জানানো হয়, ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য প্রতিষ্ঠা বার্ষিকী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। ওইদিন সকাল সাড়ে ১০ টায় বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে শুরু হয়ে কেক কেটে সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন করা হবে। এরপর আলোচনা সভার আয়োজন করা হবে।

প্রসঙ্গত, সমাজবিজ্ঞান অনুষদের দ্বিতীয় প্রতিষ্ঠিত বিভাগ রাজনীতি বিজ্ঞান বিভাগ। ১৯৬৮ সালে প্রফেসর ড. রফিকুল ইসলাম চৌধুরীর হাত ধরে প্রতিষ্ঠিত হয় বিভাগটি। অনার্স কোর্সের মাধ্যমে শুরু হলেও বর্তমানে এই বিভাগে মাস্টার্স, এমফিল ও পিএইচডি প্রোগ্রাম চালু রয়েছে। বর্তমানে বিভাগটিতে ২৬ জন শিক্ষক ও অনার্স পর্যায়ে ৫৫০ জন, মাস্টার্স পর্যায়ে ১৩৫ জন, এমফিল কোর্সে ২২ জন এবং পিএইচডি প্রোগ্রামে ২ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,রাজনীতি বিজ্ঞান বিভাগ,সুবর্ণ জয়ন্তী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close