জাবি প্রতিনিধি

  ০১ নভেম্বর, ২০১৮

উন্নয়ন ফি বাতিলের দাবিতে প্রগতিশীল ছাত্রজোটের কর্মসূচি ঘোষণা

‘বিভাগের অভ্যন্তরীন ব্যয় মেটানোর দায়িত্ব ছাত্র-শিক্ষকের নয়’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথম বর্ষ স্নাতক শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির সময় আদায়কৃত ‘বিভাগ উন্নয়ন ফি’ বাতিলের দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের নেতারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের প্রতিবাদ সত্ত্বেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিগত বছরগুলোতে প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তির সময় নির্ধারিত ভর্তি ফি’র বাইরে শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি নামে অতিরিক্ত অর্থ আদায় করা হয়। বিভাগ উন্নয়ন ফি নামে যে বড় অংকের অর্থ শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হয় তার পুরো টাকাটাই বিভাগের অভ্যন্তরীণ খাতে ব্যয়ের জন্য আদায় করা হয়ে থাকে। মূলত বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক বরাদ্দকৃত অর্থে বিভাগের ব্যয় সংকুলান না হওয়ায় বিভাগ শিক্ষার্থীদের কাছ থেকে এই অর্থ আদায় করে থাকে।

তিনি আরও বলেন, বিভাগের অভ্যন্তরীণ ব্যয় মেটানোর দায় যেমন একজন শিক্ষকের নয়, তেমনি একজন ছাত্রেরও নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব- যথাযথভাবে বিভাগের চাহিদা মেটাতে রাষ্ট্রের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণ অর্থ আদায় করা। অথচ রাষ্ট্রের সঙ্গে দরকষাকষির ব্যর্থতায় ভুগতে হচ্ছে বিভাগকে, সেই সঙ্গে শিক্ষার্থীদের। আর বিপুল পরিমাণ অর্থ প্রদান করে এর দায় নিতে হচ্ছে শিক্ষার্থীকে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই পরিস্থিতির নিরসন চায়।’

এ সময় প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে বিভাগ উন্নয়ন ফি সহ নামে-বেনামে ফি আদায় বন্ধ করা ও বিভাগগুলোর জন্য পর্যাপ্ত পরিমাণ অর্থ রাষ্ট্রের কাছ থেকে আদায় করার দাবি জানানো হয়।

এছাড়া সংবাদ সম্মেলনে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আগামী ৭ নভেম্বর প্রশাসনিক ভবনের সামনে অবস্থান, ৪-৮ নভেম্বর গণস্বাক্ষর সংগ্রহ ও ১০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি পেশ করার ঘোষণা দেয়া হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ প্রমুখ।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,প্রগতিশীল ছাত্রজোট,কর্মসূচি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close