ঢাবিতে ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনায় কমিটি গঠন

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ২১:৫৯

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনাকে খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইমদাদুল হক ও সহকারী প্রক্টর মাকসুদুর রহমান। তদন্ত কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

শুক্রবার অনুষ্ঠিত হওয়া ২০১৯-১৯ সেশনে ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষা শুরু হওয়ার ৪৩ মিনিট আগে প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে হাতে লেখা উত্তরপত্রসহ ১০০টি প্রশ্ন সম্বলিত ১৫ পৃষ্ঠার একটি প্রশ্নপত্র সাংবাদিকদের কাছে আসে। পরীক্ষা শেষে আগে থেকে পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নের সঙ্গে ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। তবে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করলেও ঘটনা খতিয়ে দেখতে পরীক্ষার রাতেই এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, পরীক্ষার দিন দুপুর দুইটার দিকে অভিযোগ পাই। তবে এটা প্রশ্নফাঁস নয়, ডিজিটাল জালিয়াতি কি না সেটা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ৪৮ ঘন্টার মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্তের বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক সামাদ বলেন, তদন্ত কমিটি কাজ করে যাচ্ছে। আমরা আমাদের করণীয় ঠিক করেছি। আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। একটা ভালো প্রতিবেদন জমা দিতে পারবো বলে আশা করছি।

পিডিএসও/এআই