চবি ভর্তি যুদ্ধে প্রতি আসনে লড়বে ২৮ জন

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৮:২১

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৮ জন শিক্ষার্থী। ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৩৬ হাজার ২শ ৪৭টি। আবেদনের সময় শনিবার শেষ হলেও টাকা জমা নেয়া হয় রোববার রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী বলেন, চারটি ইউনিট  ও দুইটি উপ ইউনিটের অধীনে মোট (কোটাসহ) ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে ১ লাখ ৩৬ হাজার ২৪৭ জনের আবেদন জমা পরেছে। 

সে হিসেবে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ) ১ হাজার ৪৭৬ টি আসনের বিপরীতে আবদেন করেছে ৪৪ হাজার ৪৩১ জন শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে (কলা ও মানববিদ্যা অনুষদ) ১ হাজার ৪২৯ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩১ হাজার ৭৯০ জনের। ‘সি’ ইউনিটে (ব্যবসায় প্রশাসন অনুষদ) ৭৫২ টি আসনের বিপরীতে ১১ হাজার ৪৩৯ জন আবেদন করেছে। 

তিনি আরও জানান, ‘ডি’ ইউনিটে সমাজবিজ্ঞান ও অন্যান্য অনুষদ) ১ হাজার ৯৮টি আসনের বিপরীতে ৪৪ হাজার ৫৬৮ জন আবেদন করেছে।  পাশাপাশি ‘বি-১’ (নাট্যকলা, চারুকলা ও সংগীত) উপ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পরেছে ১ হাজার ৮৮৪ জনের। আর ‘ডি-১’ (শিক্ষা অনুষদ) উপ ইউনিটে ৪৬ টি আসনের বিপরীতে ২ হাজার ১৩৫ জন  প্রার্থী আবেদন করেছেন। ‘এ’ উপ ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে ৪৬ জন সর্বোচ্চ আবেদন করেছেন। 

আইসিটি সেন্টারের কো-অর্ডিনেটর জানান, এ বছর এক মূহুর্তের জন্যও ভর্তির আবেদন প্রক্রিয়া ব্যাহত হয়নি। ‘আগামীল্যাব’ এর সহায়তায় এবং আমাদের নিজস্ব প্রোগ্রামারদের তত্ত্বাবধানে ৩২ বার ‘রোবটিক অ্যাটাক’ হলেও আমরা সাইটটিকে সুরক্ষিত রাখতে পেরেছি।

পিডিএসও/এআই