ঢাবি প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

‘ডিজিটাল নিরাপত্তা আইন দীর্ঘ মেয়াদে আত্মঘাতী হবে’

ফাইল ছবি

ডিজিটাল নিরাপত্তা আইনটি দীর্ঘ মেয়াদে বুমেরাং ও আত্মঘাতী হবে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে তিনি বলেন, জাতীয় সংসদে পাশ হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি দীর্ঘ মেয়াদে বুমেরাং ও আত্মঘাতী হবে।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে ‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার: তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’ শিরোনামে এ মানববন্ধনের আয়োজন করে টিআইবি। মানববন্ধনে টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন পরিচালক শেখ মনজুর এ আলম, প্রশাসনিক পরিচালক আবদুল আহাদসহ বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। শুধু মত প্রকাশের স্বাধীনতা নয়, গণমাধ্যমকর্মী এবং যারা সরকারের বিভিন্ন কার্যক্রমের ওপর গবেষণা করে, তাদের জন্যও এটি বড় প্রতিবন্ধকতা। সাময়িক বিবেচনায় হয়ত এই আইন সন্তোষজনক বলে মনে হতে পারে, কিন্তু দীর্ঘ মেয়াদে বুমেরাং ও আত্মঘাতী হতে বাধ্য।

তিনি বলেন, আপনারা এই আইনের ৩২ধারা সম্পর্কে জানেন; যেখানে ঔপনৈবেশিক সময়ের দুটো অফিসিয়াল নিরাপত্তা আইনের পুনরায় স্বীকৃতি দেয়া হয়েছে। এটিকে আমরা খুবই পশ্চাৎমুখী বলে মনে করি। তিনি বলেন, যারা স্বাধীন সাংবাদিকতা ও অনুসন্ধানী সাংবাদিকতা করতে চায়, তাদের জন্য বড় ধরনের হুমকির সৃষ্টি হয়েছে এই আইনের মাধ্যমে। যেটিকে এক ধরনের নিরাপত্তাহীনতা বলা যায়।

টিআইবির এই নির্বাহী পরিচালক আরও বলেন, ‘ডিজিটাল আইনের মাধ্যমে সরকার অগ্রগতির আভাস দিলেও এই আইন তার সঙ্গে বৈপরীত্য ও সাংঘর্ষিক। শুধু তাই নয়, আইনটি মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের সঙ্গেও সাংঘর্ষিক। এই সরকার নিজেদেরকে মুক্তিযুদ্ধের ধারক-বাহক হিসেবে দাবি করেন; আমরাও সেটি স্বীকৃতি দিই। কিন্তু তাদের কাছ থেকে এ ধরনের আত্মঘাতী আইন গ্রহণযোগ্য নয়।’

এ সময় তিনি আইনটির সংশোধন চেয়ে বলেন, রাষ্ট্রপতির কাছে ইতোমধ্যে আমাদের দাবির কথা জানিয়েছি। আশা করব, তিনি আইনটির অনুমোদন না দিয়ে সংসদে আবার ফেরত পাঠাবেন।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজিটাল নিরাপত্তা আইন,আত্মঘাতী,টিআইবি,ড. ইফতেখারুজ্জামান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close