চবি প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

চবি পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণ জয়ন্তী শুক্র-শনিবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আগামী ২৮-২৯ সেপ্টেম্বর দুইদিন ব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসবের আয়োজন করা হয়েছে।

বুধবার বেলা দুইটায় চবি সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিভাগের সভাপতি প্রফেসর দিল আফরোজ বেগম।

এ সময় উপস্হিত ছিলেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান এবং প্রেস ও মিডিয়া কমিটির আহ্বায়ক প্রফেসর ড. একেএম মাইনুল হক মিয়াজীসহ শিক্ষকবৃন্দ।

লিখিত বক্তব্যে প্রফেসর দিল আফরোজ বলেন, শুক্রবার সকাল ৯টায় সুবর্ণ জয়ন্তী র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানমালার সূচনা হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. মো. কায়কোবাদসহ আরো অনেকে।

দ্বিতীয় দিন (২৯ সেপ্টেম্বর) থাকছে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় অধ্যাপক প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্হিত থাকবেন বিশিষ্ট গবেষক ও ন্যানো স্যাটেলাইট উপদেষ্টা ড. মো. খলিলুর রহমান।

সংবাদ সম্মেলনে বিভাগের সভাপতি আরও বলেন, ১০১৩ জন নিবন্ধিত প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী মিলিয়ে প্রায় দেড় হাজার লোকের সমাগম হবে। অনুষ্ঠানটিতে ব্যয় হবে প্রায় ৩৫ লক্ষ টাকা। নবীন-প্রবীণের এ মিলনমেলা সকলের মাঝে প্রাণসঞ্চার ও তরুণদের মৌলিক বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ করবে।

দুই দিনব্যাপি স্মৃতিচারণ, সেমিনার, বিজ্ঞানমুখী আলোচনা ও র‌্যাফেল ড্র ছাড়াও বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে ক্যাম্পাসখ্যাত ব্যান্ড দল জিঞ্জিরা ও তীরন্দাজসহ বিভিন্ন খ্যাতিমান শিল্পীর সাংস্কৃতিক পরিবেশনা রয়েছে। অনুষ্ঠান চলবে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

প্রসঙ্গত, ১৯৬৮ সালে প্রফেসর ড. মো. শামসুল হক এর নেতৃত্বে ১২ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে পদার্থবিদ্যা বিভাগ। বর্তমানে বিভাগটিতে ৩২ জন শিক্ষক, ৩০ জন কর্মকর্তা-কর্মচারী এবং ৬২০ জন শিক্ষার্থী রয়েছে।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,পদার্থবিদ্যা বিভাগ,সুবর্ণ জয়ন্তী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close